নতুন গ্রাফিক্স ডিজাইনারদের জন্য ১০টি গুরুত্বপূর্ণ টিপস

DTV Online / ৪১ বার দেখা হয়েছে
আপডেট : শনিবার, ২১ আগস্ট, ২০২১
নতুন গ্রাফিক্স ডিজাইনারদের জন্য ১০টি গুরুত্বপূর্ণ টিপস

নতুন গ্রাফিক্স ডিজাইনারদের জন্য ১০টি গুরুত্বপূর্ণ টিপস । আসুন জেনে নেই টিপসগুলো কি কি? আপনার পেশা যাই হোক না কেন গ্রাফিক্স ডিজাইন এখন আপনার সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত, হোক সেটা ওয়েব সাইট অথবা সোশ্যাল মিডিয়ার জন্য কোন কাভার ফটো এগুলো আপনাকে করতেই হয়। তাই গ্রাফিক ডিজাইন এর টুকটাক জ্ঞান সবার থাকা উচিত।

যারা গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ শুরু করেছেন তাদের জন্য ১০টি টিপস অনেক কাজে আসবে। যদি আপনি টিপস গুলো মেনে চলেন তাহলে আশা করা যায় আপনি ধীরে ধীরে প্রোফেশনাল হয়ে উঠবেন। কারণ একটা বিষয় মনে রাখবেন আপনি কখনও ১ মাসে প্রোফেশনাল হতে পারবেন না আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে যা আপনাকে প্রোফেশনাল হতে সাহায্য করবে।

আপনাকে দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হতে হলে আপনাকে ইলাস্ট্রেটর, ফটোশপ এবং ইনডিজাইন ভালো ভাবে শিখতে হবে। প্রোফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হতে হলে নিচের ১০টি টিপস অনুসরণ করে আপনার যাত্রা শুরু করতে পারেন।

নতুন গ্রাফিক্স ডিজাইনারদের জন্য ১০টি গুরুত্বপূর্ণ টিপস

১. ডিজাইন নিয়ে ভাবুন

কোন ডিজাইন করার আগে অবশ্যই সেই ডিজাইন নিয়ে ভাবতে হবে। ডিজাইন নিয়ে পড়াশুনা করতে হবে। দেখতে হবে আপনি যে ডিজাইন করতে যাচ্ছেন তা বর্তমান সময় কিভাবে করতে হয়। ভুলে যাবেন না আপনি নতুন কাজ করছেন আপনাকে অবশ্যই দেখতে হবে প্রোফেশনালরা কিভাবে কাজ করেন। আপনাকে অবশ্যই অনেক বেশি রিসার্স করতে হবে বর্তমানে যে ধরনের ডিজাইন চলছে তা নিয়ে।



২. কি ধরনের ডিজাইন করতে চান সিদ্ধান্ত নিন

আপনি কি ধরনের ডিজাইন করতে চাচ্ছেন সেটা ঠিক করে নিয়ে ডিজাইন শুরু করুন। এমন যেন না হয় কোন সিদ্ধান্ত ছাড়াই ডিজাইন করে ফেললেন। ধরুন আপনি লোগো ডিজাইন করবেন তাহলে আপনাকে আগে ঠিক করতে হবে আপনি কি ধরনের লোগো ডিজাইন করবেন। আপনি কি লেটারমার্ক লোগো ডিজাইন করবেন নাকি সিম্বলিক লোগো ডিজাইন করবেন সে সিদ্ধান্তটি আপনাকে আগে নিয়ে নিতে হবে তারপর ডিজাইন এর কাজ শুরু করতে হবে।

৩. ধৈর্য সহকারে ডিজাইন করুন

ডিজাইন করার সময় ধৈর্য সহকারে ডিজাইন করবেন, তাড়াহুড়া করে ডিজাইন করবেন না। তাড়াহুড়া করে ডিজাইন করলে তা আপনার জন্য ভালো ফল বয়ে আনবে না। সময় নিয়ে অনেক চিন্তা ভাবনা করে ডিজাইন করুন কারণ আপনার এই ডিজাইনই আপনাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে আপনাকে প্রোফেশনাল হতে সাহায্য করবে।

৪. সঠিক ফন্ট নির্বাচন করুন

আপনার ডিজাইনের জন্য সঠিক ফন্ট নির্বাচন করুন। এর জন্য আপনাকে যা করতে হবে ধরুন আপনি লোগো ডিজাইন করবেন তাহলে আপনাকে খুঁজে বের করতে হবে লোগো ডিজাইন এর জন্য কি কি ফন্ট বেশি ব্যবহার হয় আবার ধরুন আপনি ভিজিটিং কার্ড ডিজাইন করবেন তাহলে আপনাকে খুঁজে বের করতে হবে ভিজিটিং কার্ড ডিজাইনের জন্য কি কি ফন্ট বেশি ব্যবহার করা হয়। ঠিক এই ভাবে প্রতিটি ডিজাইন শুরু করার আগে ঐ ডিজাইনে কোন ফন্ট ব্যবহার করবেন তা আগে থেকে ঠিক করে ফেলুন।

৫. সঠিক কালার ব্যবহার করুন

যারা নতুন কাজ শুরু করেছেন তাদের একটি বড় সমস্যা কালার সিলেক্ট করা। ডিজাইনে কোনো কোনো কালার ব্যবহার করবেন বুঝে উঠতে পারেন না। শেষ পর্যন্ত এমন কিছু কালার ব্যবহার করেন যা একটি অন্যটির সঙ্গে সামঞ্জস্য নয়। আপনাকে অবশ্যই কালার নির্বাচনে সতর্ক হতে হবে যাতে করে ডিজাইনটি ফুটে ওঠে। কালার নির্বাচনে আপনাকে সাহায্য করবে ADOBE COLOR WHEEL। অথবা আপনি বেছে নিতে পারেন বেশি ব্যবহার করা কালার গুলো থেকে।

৬. মেজারমেন্ট ঠিক রাখুন

আপনার ডিজাইনে এর মেজারমেন্ট ঠিক রাখা খুব গুরুত্বপূর্ণ। এলোমেলো ভাবে ডিজাইন করা ঠিক না। সঠিক মেজারমেন্ট এ ডিজাইন করলে দেখতে সুন্দর হবে এবং প্রোফেশনাল লুক নিয়ে আসবে।

৭. সিম্পল ডিজাইন করুন

ডিজাইন করার সময় যতটা সিম্পল করা যায় ততটা আপনার জন্য ভালো। আপনি ধীরেধীরে কাজ শিখে তারপরে কমপ্লেক্স ডিজাইনের দিকে যাবেন।

৮. ডিজাইন শেয়ার করুন

আপনার করা ডিজাইনটি আপনার পরিচিত মাধ্যমে শেয়ার করুন সেটা হতে পারে ফেইসবুক। পরিচিতদের কাছ থেকে আপনার ডিজাইন এর ফিডব্যাক নিন তাদের জিজ্ঞাস করুন আপনার ডিজাইনটি কেমন হয়েছে। তাদের ফিডব্যাক দেখে আপনার ডিজাইন পরিবর্তন করুন। যদি আপনার পরিচিত কেউ প্রোফেশনাল ডিজাইনার থাকেন তাহলে তাকেও দেখাতে পারেন, সে আপনার ভুলগুলো আপনাকে ধরিয়ে দেবেন।



৯. আপনার কাজকে ভালোবাসুন

আপনি একজন প্রোফেশনাল গ্রাফিক ডিজাইনার হতে চান তাহলে আপনাকে অবশ্যই আপনার কাজকে ভালবাসতে হবে। আপনি যদি আপনার কাজকে ভালো না বাসেন তাহলে এই কাজ করতে আপনার ভালো লাগবে না। বেশি দিন এই কাজ করতে পারবেন না। নতুন কিছু শিখতে ইচ্ছা করবে না, ফলাফল আপনি কিছুদিন পরে আপনার কাজ ছেড়ে দেবেন।

১০. প্রোফেশনাল গ্রাফিক ডিজাইনার এর কাছে শিখুন

যারা প্রোফেশনাল কাজ শিখতে চান, তারা যেখানেই শেখার সিদ্ধান্ত নিচ্ছেন বা নেবেন শুরু করার আগে অবশ্যই জেনে নিন যার কাছে শিখবেন সে আসলে প্রোফেশনাল কি না। একজন প্রোফেশনাল ডিজাইনার জানেন কিভাবে আর একজন প্রোফেশনাল ডিজাইনার তৈরি করতে হয়, তিনি শুরু থেকেই আপনাকে তার মত করে গড়ে তুলবেন।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।


এই বিভাগের আরো সংবাদ