পেটের থলথলে মেদ গায়েব ৪ ব্যয়ামে

পেটের থলথলে মেদ গায়েব ৪ ব্যয়ামে দুর্বা ডেস্ক :: আধুনিক জীবনযাত্রায় একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে পেটের বা কোমরের বাড়তি চর্বি বা মেদ। দেহের অতিরিক্ত মেদ বা চর্বির অন্যতম কারণ হলো দীর্ঘ সময় বসে থাকা, অনিয়মিত খাওয়া- ঘুম, শরীর চর্চা না করা এই সব কারণেই প্রতিনিয়ত বাড়ছে পেটের মেদ।

আজকে দুর্বা টিভি আয়োজনে থাকছে পেটের থলথলে মেদ গায়েব ৪ ব্যয়ামে

ভূজঙ্গাসন

প্রথমেই যেটা করতে হবে সেটা হলো উপুড় হয়ে শুয়ে হাতের সাহায্যে যতটুকু সম্ভব শরীরের উপরিভাগ পিছনে সোজা করতে হবে। তবে খেয়াল রাখতে হবে নাভি ও পায়ের পাতা মাটি থেকে উপরে না উঠে। অন্তত ২০ থেকে ২৫ সেকেণ্ড এই পজিশনে থাকতে চেষ্টা করুন। এটি করার ফলে পেটের চর্বিতে টান পড়ে এবং মেরুদণ্ডকে সবল করে।

ধনুরাসন

প্রথমে উপুড় হয়ে শুয়ে পায়ের পাতা ধরতে হবে হাত দিয়ে। এখন দেহটি ধনুকের মতো বেঁকিয়ে মাথা, পা, হাত উপরের দিকে টেনে তুলতে হবে। এক্ষেত্রে শুধুমাত্র মাটির সাথে সংযোগ থাকবে পেটের। তবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা গেছে চর্বি কমাতে এই আসন বেশ কার্যকরী।

নৌকাসন

শুরুতেই সোজা হয়ে বসে একদমই হাতের সাহায্য ছাড়া যতটা সম্ভব উপরে তুলতে হবে পা। এবার সামনে এগিয়ে দিতে হবে হাত ২টি। এক্ষেত্রে দেহের আকৃতি অনেকটেই হবে নৌকার মতো। কোমরের চর্বিতে মারাত্মক টান লাগবে এই আসনে। আর এতে করে কমবে পেটের মেদ।


আরো পড়ুন: বাংলাদেশ টিকা উৎপাদনে সক্ষম: প্রধানমন্ত্রী


উষ্ট্রাসন

এই আসনে হাঁটুর উপর ভর করে বসে শরীরের উপরের অংশ পিছন দিকে ঝুঁকিয়ে, হাত দিয়ে পায়ের গোড়ালি স্পর্শ করতে হয়। তবে এই আসন ৩০ সেকেন্ডের মতো করতে পারলে ভালো হয়। এই আসনটি করার ফলে পিঠের ব্যথারও অনেক কমে যায়।

আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি

জেনে নিন এই রোজায় ডায়াবেটিস রোগীর পুষ্টি খাবারগুলো কি কি হবে? আসুন এ বিষয়ে আজকে …

Leave a Reply

Your email address will not be published.