প্রথম ওয়ানডেতেই জয় চায় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক :: হোম কন্ডিশনের সুবিধা কাজে লাগিয়ে জয় দিয়ে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করতে চায় বাংলাদেশ ক্রিকেট দল। আইসিসি সুপার লীগের অংশ দ্বীপ রাষ্ট্রটির বিপক্ষে ৩টি ম্যাচ সিরিজের সবক’টি ওয়ানডেই অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। দুপুর ১টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি দেখাবে গাজী টিভি ও টি-স্পোটর্স।

আগামী ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে এই সিরিজ জয় বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আইসিসি সুপার লিগে বাংলাদেশের শুরুটা চমৎকার ছিলো। গেল জানুুয়ারিতে দেশের মাঠে ওয়েস্ট ইন্ডিজকে ৩টি ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। নিজ মাঠে এটি ছিল টাইগারদের ষষ্ঠ দ্বিপাক্ষিক সিরিজ জয়। তবে পরের সিরিজে নিউজিল্যান্ডের মাটিতে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয় টাইগাররা।

বিদেশের মাটিতে এ পর্যন্ত খুব সংখ্যক ম্যাচই জিতেছে টাইগাররা। তাই দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে সিরিজ থেকে যতটা সম্ভব পয়েন্ট সংগ্রহ করার সুযোগ থাকছে বাংলাদেশের। জয় দিয়ে শুরু করতে পারলে সিরিজ জয়ের পথ মসৃন হবে টাইগারদের।

৬ ম্যাচে সমান ৩ জয় ও হারে ৩০ পয়েন্ট নিয়ে আইসিসি সুপার লিগের টেবিলে ষষ্ঠস্থানে রয়েছে বাংলাদেশ। ৯ ম্যাচে ৪ জয় ও ৫ হারে ৪০ পয়েন্ট নিয়ে টেবিলে সবার উপরে ইংল্যান্ড। ৩ ম্যাচে -২ পয়েন্ট নিয়ে টেবিলের ১২তম স্থানে শ্রীলংকা। ওয়েস্ট ইন্ডিজের কাছে তিন ম্যাচে সিরিজ হোয়াইটওয়াশ হয়েছিলো লংকানরা।

সুপার লিগের পয়েন্ট টেবিলে ভালো অবস্থায় না থাকা সত্বেও, তারুণ্য নির্ভর দল নিয়ে বাংলাদেশ সফরে এসেছে শ্রীলংকা। অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিমুথ করুনারত্নেও লাহিরু থিরিমান্নের মত অভিজ্ঞদের দলে ভেড়ায়নি শ্রীলংকা। নতুন অধিনায়ক কুশল পেরেরার অধীনে খেলতে সিরিজে লড়াই করবে লংকানরা।

তবে পূর্ণ শক্তির দল নিয়েই সিরিজ শুরু করছে বাংলাদেশ। দুই সিরিজ পর দলে ফিরেছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। নিউজিল্যান্ড ও শ্রীলংকার বিপক্ষে সিরিজের দলে ছিলেন না সাকিব।

অনভিজ্ঞ একটি দল নিয়ে আসায়, ধারণা করা হচ্ছে, টাইগারদের সাথে কোন ম্যাচই তারা জিততে পারবে না। কারণ ওয়ানডে ক্রিকেটে নিজেদের কন্ডিশনে দুর্দান্ত পারফরমেন্স রয়েছে বাংলাদেশের।

তবে আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ১০ ম্যাচে জয়হীন বাংলাদেশ। চারটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টুয়েন্টিতে হারের লজ্জা টাইগারদের। গেল চার মাসে শুধুমাত্র ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ৩-০ ব্যবধানে জিতেছে টাইগাররা।

তাই আত্মতুষ্টিতে না ভুগতে দলকে সতর্ক করে দিয়ে বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল বলেন, শ্রীলংকা দলে বড় তারকারা না থাকলেও, অবমূল্যায়ন করার কোন সুযোগ নেই।

প্রথম ওয়ানডের আগে তামিম বলেন, ‘অবশ্যই অভিজ্ঞতা অনেক বড় কিছু। কিন্তু দিন শেষে আপনাকে পারফর্ম করতেই হবে। কারণ অভিজ্ঞতার কারণে খেলাটি সেই পর্যায়ে নিয়ে যেতে পারবেন।’

তিনি আরও বলেন, ‘আমরা এর আগেও শ্রীলংকার বিপক্ষে বহুবার খেলেছি এবং আমরা জানি, এটি সহজ হবে না। তাদের হারাতে আমাদের শতভাগ দিতে হবে।’

তামিম এটিও বলেছেন, দলের সেরা তারকা সাকিব আল হাসান তার পছন্দের ব্যাটিং অর্ডার তিন নম্বরেই খেলবেন। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে তিন নম্বরে ব্যাট হাতে নেমে মাত্র ৮ ম্যাচে ৬০৬ রান করেছিলেন সাকিব। সর্বশেষ দু’টি সিরিজে তিন নম্বরে ব্যাট করেছিলেন নাজমুল হোসেন শান্ত। এবারের সিরিজ থেকে বাদ পড়েছেন শান্ত।

তামিম বলেন, ‘সাকিব যদি বিশ্বকাপের ব্যাটিং পারফর্ম আবারো প্রর্দশন করতে পারে, তবে আমি সবচেয়ে বেশি সুখী মানুষ হবো। তবে আমরা সকলেই জানি যে ঐ সময় সে কি ব্যতিক্রমী ছিলেন এবং প্রতি ম্যাচেই আপনি এটি করতে পারবেন না, তাই সে যদি এটি না করতে পারেন তবে কোনও অভিযোগ থাকবে না। আমি উদ্বিগ্ন হবো না।’

এই সিরিজের মাধ্যমে শ্রীলংকার সাথে জয়-হারের ব্যবধান কমানোর সুযোগও পাচ্ছে বাংলাদেশ। পরিসংখ্যান বলছে, বাংলাদেশের চেয়ে এগিয়ে শ্রীলংকা। এই ফরম্যাটে ৪৮ ম্যাচে ৩৯টিতে জিতেছে শ্রীলংকা। বাংলাদেশ জিতেছে মাত্র ৭টি ম্যাচ, বাকী দু’টি ম্যাচ পরিত্যক্ত হয়। ওয়ানডে ক্রিকেটে দাপট দেখানোর পর থেকে শ্রীলংকার বিপক্ষে সাত জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ।

 

 

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

৫জন স্বনামধন্য খেলোয়াড়দের ৫টি ভাল গুণ

ওয়ানডে ক্রিকেটের নিয়ম-কানুন

জেনে নিন ওয়ানডে ক্রিকেটের নিয়ম-কানুন সম্পর্কে। আসুন এ বিষয়ে আজকে আলোচনা করে বিস্তারিত জেনে নেওয়া …

Leave a Reply

Your email address will not be published.