ফেঁসে গেলেন ইলন মাস্ক ও জেফ বেজোস

ফেঁসে গেলেন ইলন মাস্ক ও জেফ বেজোস আইটি ডেস্ক :: আয়কর ফাঁকি দিয়ে ফেঁসে গেলেন কয়েকজন মার্কিন ধনকুবের ও প্রযুক্তিসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মালিক। কয়েক বছর আগের এ ঘটনা সম্প্রতি জানাজানি হয়েছে।

একটি মার্কিন অনলাইন সংবাদমাধ্যমে কয়েকজন মার্কিন ধনকুবেরের বার্ষিক আয়কর পরিশোধের তথ্য ফাঁস হয়। এতেই দেখা যায়, ধনকুবের তালিকায় শীর্ষ ধনী ও প্রযুক্তিসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মালিকরাও রয়েছেন।

দাবি করা হয়, বিশ্বখ্যাত বহুজাতিক ই-কমার্স সাইট অ্যামাজনের মালিক জেফ বেজোস বিগত ২০০৭ ও ২০১১ সালে কোনো আয়কর দেয়নি। টেসলার মালিক ইলন মাস্কও বিগত ২০১৮ সালে আয়কর ফাঁকি দিয়েছেন।

সংবাদমাধ্যমটি আরো জানায়, জেফ বেজোস, ইলন মাস্ক, ওয়ারেন বাফেটসহ বেশ কয়েকজন প্রভাবশালী ধনাঢ্য ব্যক্তির ট্যাক্স রিটার্ন তারা দেখেছে। তাদের কেউ কেউ কোনো কোনো বছরে কোনো আয়কর দেননি, আবার কেউ কেউ নামমাত্র আয়কর দিয়েছেন।


আরো পড়ুন: লকডাউন নিয়ে যা নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী
আরো পড়ুন: সুশান্ত মৃত্যু: এক বছরেও উদ্ঘাটন হয়নি রহস্য!


আলোচিত এ সংবাদমাধ্যমের সম্পাদক এক অনুষ্ঠানে বলেন, ‘মাল্টি-বিলিয়নিয়ার হয়েও কোনো আয়কর না দেওয়ার ঘটনা আশ্চর্যজনক। আর তারা আইনের ফাঁকফোকরের সুযোগ নিয়ে বৈধ উপায় বের করেই এটি করেছে।’

এ খবরের প্রতিক্রিয়ায় হোয়াইট হাউসের মুখপাত্র বলেন, ‘এ ধরনের তথ্য ফাঁস আইনত অবৈধ। তবে আয়কর ফাঁকির বিষয়টি নিয়ে আয়কর কর্তৃপক্ষ ও এফবিআই তদন্ত শুরু করেছে।’

আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ইন্টারনেট ছাড়া ইউটিউব দেখবেন যেভাবে

ইন্টারনেট ছাড়া ইউটিউব দেখবেন যেভাবে

জেনে নিন ইন্টারনেট ছাড়া ইউটিউব দেখবেন যেভাবে। আসুন এ বিষয়ে আলোচনা করে আজকে বিস্তারিত জেনে …

Leave a Reply

Your email address will not be published.