ব্যায়াম না করেও যেসব কাজে ক্যালরি বার্ন হয়

DTV Online / ৫১ বার দেখা হয়েছে
আপডেট : শনিবার, ৯ অক্টোবর, ২০২১
ব্যায়াম না করেও যেসব কাজে ক্যালরি বার্ন হয়

জেনে নিন ব্যায়াম না করেও যেসব কাজে ক্যালরি বার্ন হয় । আসুন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যাক। শরীরকে ঠিক রাখতে ব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু আমাদের অনেকেই জিম করতে বা ব্যায়াম করতে চান না অথবা জিম করার মতো সময় হয়ে ওঠে না। এ কারণে শরীরে মেদও বাড়তে থাকে।

কিন্তু আপনি চাইলেই এ সমস্যার সমাধান করতে পারেন খুব সহজেই। এমন অনেক কাজই আছে যেগুলো করলে ক্যালরি বার্ন হতে পারে অনেকটাই। আর পাশাপাশি এসব কাজ করলে আপনার ভালো লাগবে এবং আপনার ঘরের দৈনন্দিন কাজও সম্পন্ন হবে।



আপনি ১৫০ মিনিট মাঝারিভাবে জিম করে যে পরিমাণ ক্যালরি বার্ন করতে পারবেন, প্রায় সেই পরিমাণ ক্যালরি বার্ন করতে পারেন আপনি এসব কাজ করে। এ ছাড়া এসব কাজ আপনার শক্তি বৃদ্ধি করবে, রক্তচাপ কমাবে, টাইপ-২ ডায়াবেটিস, হার্টঅ্যাটাক, স্ট্রোক এবং ক্যান্সারের ঝুঁকি কমাবে, বাতের ব্যথা কমাবে, অস্টিওপরোসিসের ঝুঁকি কমাবে— এমনকি উদ্বেগ ও হতাশার লক্ষণগুলো কমাতে পারে।

ব্যায়াম না করেও যেসব কাজে ক্যালরি বার্ন হয়

১. বাগান করা

বর্তমান সময়ের জনপ্রিয় শখের মধ্যে অন্যতম হচ্ছে গার্ডেনিং বা বাগান করা। আপনার বাগানের বিভিন্ন কাজ আপনি নিজে করলেই তা কমাতে পারে অনেকটা ক্যালরি। এটি আপনার ভালোলাগার পাশাপাশি শরীরের জন্যও অনেকটা উপকারী হতে পারে। বাগানে কাজ করে ১ ঘণ্টায় ২৩৮ ক্যালরি পর্যন্ত বার্ন করতে পারেন আপনি।

২. ঘাস কাটা

অনেকেরই বাগানে বা বাসার বাইরে ঘাস হতে দেখা যায়। আর আপনি যদি নিজে এই ঘাস কাটেন তবে এটি আপনার ক্যালরি অনেকটাই কমিয়ে দেবে। এ জন্য মানুষ বসে নিড়ানি বা র্যাগ দিয়ে ঘাস কাটার মাধ্যমে ২৪৪-৩০৬ ক্যালরি বার্ন হতে পারে ঘণ্টায়।

৩. বাজার করা

শপিং বা বাজার করতে কে না পছন্দ করে? কিন্তু আপনি হয়তো জানেন না যে আপনার এ পছন্দের কাজটি করেও অনেকটা ক্যালরি বার্ন করতে পারেন। প্রায় ৭০ কেজি ওজনের একজন ব্যক্তি যদি কোনো শপিংমলে বা বাজারে কেনাকাটা করার সময় দুই মাইল হেঁটে থাকে, তা হলে তার ২০০ ক্যালরি পর্যন্ত বার্ন হতে পারে। এভাবে ৩ ঘণ্টায় ৫০০-৬০০ ক্যালরি পর্যন্ত বার্ন হতে পারে।

৪. জানালার কাচ ও মেঝে পরিষ্কার করা

অনেক বাসাতেই এখন জানালায় থাই গ্লাস বা কাচের জানালা লাগানো হয়। আপনার ঘরের এসব জানালা সাবান পানি দিয়ে ঘষে পরিষ্কার করলেও কিন্তু আপনার অনেকটা ক্যালরি বার্ন হবে। আর আপনি যদি আপনার ঘরের মেঝে বসে মোছেন, তা হলে তা মাত্র ৩০ মিনিটে ১৫৩ ক্যালরি পর্যন্ত কমাতে পারে। ৩ ঘণ্টায় প্রায় ৬০০ ক্যালরি পর্যন্ত বার্ন হতে পারে এভাবে।



৫. ঘর রঙ করা

অনেকেই ঘরের রঙ নিজেরাই পছন্দ করেন। আর আপনার ঘর রঙ করা প্রয়োজন হলে তা নিজেরাই করে বার্ন করে ফেলতে পারেন। এই কাজে ৩ ঘণ্টায় ১০২৬ ক্যালরি পর্যন্ত বার্ন হতে পারে।

৬. ঘরের বাইরে বা আশপাশ পরিষ্কার করা

ঘরের বাইরে বিভিন্ন ময়লা-আবর্জনা ও গাছের পাতার ময়লা পড়ে থাকে। এসব ময়লা পরিষ্কার করার মাধ্যমেও আপনি কমাতে পারেন অনেকটা। এতে আপনার ও আপনার বাসার আশপাশে পরিষ্কার করাও হবে আবার পাশাপাশি ক্যালরিও বার্ন হবে। এভাবে ৪ ঘণ্টায় ১৮০০ ক্যালরি পর্যন্ত বার্ন করতে পারেন।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।


এই বিভাগের আরো সংবাদ