সতেজ ও প্রাণবন্ত থাকতে পুরুষদের যা করণীয়

সতেজ ও প্রাণবন্ত থাকতে পুরুষদের যা করণীয় দুর্বা ডেস্ক :: স্বাস্থ্য বা সৌন্দর্যের প্রতি অবহেলা করার প্রবণতা বেশির ভাগ থাকে পুরুষদের ক্ষেত্রে। মেয়েরা আবার এই ব্যাপারে বেশ সচেতন। যেটা ছেলেদের ক্ষেত্রে তেমন দেখা যায় না। পুরুষরা বেখেয়ালি এবং এলোমেলো জীবনেই অভ্যস্ত। অনেকেই আবার বলে থাকে ছেলেদের আবার রূপচর্চা কী? এত দিন যারা এসব বলে আর ব্যস্ততার দোহাই দিয়ে সময় পার করেছেন, এবার কোভিড-১৯ এসে ব্যস্ততায় ঢেলে দিয়েছে পানি।

এই সময়ে সৌন্দর্য সচেতন পুরুষদের হতাশ হওয়াটা স্বাভাবিক। এখন লকডাউনে বাসা বসে চিন্তা করছেন কীভাবে চুলের যত্ন নেবেন, কিংবা ত্বক উজ্জ্বল রাখতেই বা কী করবেন- এসব ভাবতে ভাবতেই আত্মবিশ্বাস নেমে যায় শূন্যে। এতো কিছুর মাঝে কিভাবে নিজেকে সময় দেবেন এবং ফিটনেস ধরে রাখবেন। চলুন জেনে নেই সতেজ ও প্রাণবন্তর থাকতে পুরুষদের করণীয় কী।

পরিমিত খাওয়া দাওয়া

পুরুষদের ক্ষেত্রে দেখা যায় কাজ করতে করতেই দিন-রাত একাকার করে ফেলে। একটু নিয়ম করে ধীরে সুস্থে খাওয়ার সুযোগও যেন নেই তাদের। এই অভ্যাস বদলাতে হবে এখন থেকে। খাওয়ার ব্যাপারেও হতে হবে সচেতন। লাল মাংস একটু কম খেলেই ভালো। সব্জি এবং বাদামের মতো উপকারি খাদ্য খাওয়ার অভ্যাস করলেই দেখবেন শারীরিকভাবে আরও উদ্যমী এবং আকর্ষণীয় হয়ে উঠছেন। শর্করা, আমিষ, ভিটামিন, মিনারেল ঠিক রেখে খাবার গ্রহণ করলে মিলবে চমৎকার স্বাস্থ্য।

ত্বকের যত্ন

অধিকাংশ পুরুষরা শরীরচর্চার ক্ষেত্রে একটু বেশি সচেতন। তবে শরীরচর্চার মতো আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় নিজের সৌন্দর্য ঠিক রাখা। সবাই চায় নিজের মধ্যে তারুণ্য ধরে রাখতে। তার জন্য সবসময় দরকার সঠিকভাবে ত্বকের যত্ন। এক্ষেত্রে বিশেষজ্ঞরা পরামর্শ দেন প্রচুর পরিমাণে পানি পান করার। এখান থেকেই ফুটে ওঠে ত্বকের সতেজ ভাব। বাইরে যাওয়ার আগে অবশ্যই পানির ছিটা বা স্প্রে করা, বাইরে থেকে ফিরে এক আঁজলা পানির ঝাপটা সহজে ত্বক সজীব করে তুলবে। এর সাথে খেতে হবে টাটকা মৌসুমি ফলের রস ও শাকসবজি।

অবশ্যই ভালো মানের ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। বাইরে যাওয়ার আগে সানব্লক ব্যবহার আপনাকে আরও সতেজ করবে। যেসব পুরুষের নিয়মিত শেভ করতে হয়, তাঁদের ত্বক ভালো রাখতে শেভের পর অবশ্যই আফটার শেভ (তরল) ব্যবহার করতে হবে। বগল বা আন্ডারআর্মসে কালচে দাগ পড়লে সেটা বডি স্প্রে ব্যবহারের কারণে হতে পারে। তাই বডি স্প্রে ব্যবহার করতে হবে একটু দূর থেকে। নিয়মিত শ্যাম্পু করা জরুরি চুল ভালো রাখার ক্ষেত্রে। অনেকে আবার মেহেদি পাতা ব্যবহার করে চুল মজবুত করার জন্য।


আরো পড়ুন: লকডাউন নিয়ে যা নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী
আরো পড়ুন: সুশান্ত মৃত্যু: এক বছরেও উদ্ঘাটন হয়নি রহস্য!


শরীরচর্চা

কোভিড-১৯ এর এই সময়ে দরকার নেই জিমে গিয়ে পেশি বানানোর। নিজেকে ফিট রাখা যায় বাসায় খালি হাতে (ফ্রি হ্যান্ড) ব্যায়াম করে। কিন্তু শরীরচর্চার জন্য দরকার নিজের ইচ্ছাশক্তি। বাসায় একটা নিদিষ্ট সময়ে আপনি চাইলেই করতে পারেন পুশআপ, দড়ি লাফ, খালি হাতে ব্যায়াম, সাইক্লিং, দৌড়ানো, সাঁতার কাটার মতো শারীরিক পরিশ্রমগুলো। যা আপনার ওজন ভালোভাবেই কমাতে সাহায্য করবে।

এছাড়াও করতে পারেন হাঁটা, দৌড়ানো, সাইক্লিং বা সাঁতারকাটা। প্রতিদিন ৪০ মিনিট থেকে ১ ঘণ্টা করতে পারলে দ্রুত ওজন কমবে। আবার অনেক বিশেষজ্ঞরা পরামর্শ দিয়ে থাকেন, সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস কুসুম গরম পানিতে এক টুকরা লেবুর রস আর এক চামচ মধু গুলিয়ে পান করুন। এতে খুব সহজেই কমবে ওজন। শরীর হবে ঝরঝরে। এছাড়াও টক দই খেয়েও শুরু করতে পারেন ব্যায়াম।

প্রচুর পরিমানে পানি পান পানি খাওয়ার বিকল্প নেই ক্লান্তিকে দূরে রাখতে এবং তা হতে হবে পর্যাপ্ত। দিনে অন্তত আট গ্লাস পানি পান করুন। আপনার ক্লান্তি চলে যাবে। প্রাণবন্ত দেখাবে প্রতিদিন। এই অভ্যাস সুস্থ রাখার পাশাপাশি আপনার আত্মবিশ্বাস বহুগুণ বাড়াবে।

আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে

ইফতারে তিন পানীয় প্রাণ জুড়াবে । জেনে নিন কিভাবে তৈরি করবেন এই তিন পানীয়। ইফতারে …

Leave a Reply

Your email address will not be published.