অনলাইন ব্যাংকিং কাকে বলে?

অনলাইন ব্যাংকিং কাকে বলে? দুর্বা ডেস্ক :: অনলাইন ব্যাঙ্কিং (ইন্টারনেট ব্যাংকিং নামেও পরিচিত) ব্যাংকিংয়ের একটি ওয়েব ভিত্তিক পদ্ধতি যা ব্যাঙ্কের গ্রাহকের নিজ নিজ ব্যাঙ্কের লেনদেন এবং সম্পর্কিত কার্যক্রম সংশ্লিষ্ট ব্যাঙ্কের ওয়েবসাইটে পূর্ণ করতে সক্ষম। আপনার ব্যাঙ্ক (বা একটি নতুন ব্যাংক) দিয়ে একটি অনলাইন গ্রাহক হিসাবে নিবন্ধন করে, আপনি আপনার স্থানীয় শাখাগুলিতে আপনার ব্যাঙ্ক যেগুলি সর্বাধিক সর্বাধিক সাধারণ পরিষেবায় অনলাইন প্রবেশাধিকার পাবেন।

অনলাইনে/ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের ক্রমবর্ধমান জনপ্রিয়তা সত্ত্বেও, সবাই বিশ্বাস করে না যে এটি একটি শাখা এ প্রথাগত ব্যাংকিং থেকে সুইচ করতে উপযুক্ত। আপনাকে বেনিফিট জানাতে, আপনাকে অনলাইন ব্যাঙ্কিং দেয়ার চেষ্টা করা উচিত কিনা তা শীর্ষ ৭ টি কারণ এখানে দেখুন।

১. সুবিধার

অনলাইন ব্যাঙ্কিংয়ের সুস্পষ্ট সুবিধার সুবিধার্থে। স্থানীয় শাখার বিপরীতে যা নির্দিষ্ট কিছু দিনের মধ্যেই খোলা থাকে, যখনই আপনার প্রয়োজন হয় অনলাইন ব্যাঙ্কিং ঘড়ির চারপাশে অ্যাক্সেসযোগ্য।

আপনার স্থানীয় শাখা থেকে সময় কাটাতে বা লাইনের দাঁড়িয়ে থাকা কোনও ব্যাঙ্ক টেলারের সাথে কথা বলার জন্য আপনার পালাবার জন্য অপেক্ষা করার প্রয়োজন নেই। আপনি যখন অনলাইনে ব্যাঙ্ক করেন, আপনার নিজের সময়সূচীটি এগুলি করে আপনার লোডগুলি সংরক্ষণ করতে পারেন- এমনকি যদি আপনার ব্যাঙ্কের ওয়েবসাইটে সাইন ইন করার জন্য আপনার কাছে ৫ মিনিট সময় থাকে এবং বিল পরিশোধ করুন

২. আপনার লেনদেনের উপর সরাসরি নিয়ন্ত্রণ

আপনি অনলাইন ব্যাংকের মাধ্যমে আপনার নিজের ব্যাংক টেলার হতে পারেন। যতদিন আপনি সহজ কাজগুলি সম্পন্ন করার জন্য ওয়েবে ব্যবহার করার মূল বিষয়গুলি বোঝেন, আপনার ব্যাঙ্কগুলি তৈরি করার জন্য আপনি আপনার ব্যাঙ্কের ওয়েবসাইটকে নিখুঁতভাবে নেভিগেট করতে সক্ষম হবেন।

বিল পেমেন্ট এবং ট্রান্সফারের মত মৌলিক লেনদেনের জন্য অনলাইন ব্যাঙ্কিং ব্যবহারের পাশাপাশি আপনি আপনার স্থানীয় শাখা পরিদর্শন করে শুধুমাত্র অনুমান করতে পারেন এমন অনেকগুলি অতিরিক্ত পরিষেবাগুলির সুবিধা গ্রহণ করতে পারেন। উদাহরণস্বরূপ, একটি নতুন অ্যাকাউন্ট খোলার জন্য, আপনার অ্যাকাউন্টের ধরন পরিবর্তন বা আপনার ক্রেডিট কার্ডের সীমা বৃদ্ধির জন্য প্রয়োগ করা সবগুলি অনলাইন করা যাবে

৩. এক জায়গায় সমস্ত সবকিছু অ্যাক্সেস

আপনি যখন আপনার ব্যাংকে ব্যক্তি পরিদর্শন করেন এবং আপনার কাছে আপনার সমস্ত ব্যাঙ্কিংয়ের জন্য একটি টেলার পান, তখন আপনার রসিদটি প্রদর্শিত কি ছাড়া আপনি অনেক কিছু দেখতে পাবেন না। অনলাইন ব্যাঙ্কিং সাথে, তবে, আপনি ঠিক যেখানে আপনার টাকা ঠিক আছে দেখতে পেতে, যেখানে এটি ইতিমধ্যে গিয়েছিলাম এবং যেখানে এটি যেতে প্রয়োজন।

অনলাইন ব্যাংক সাধারণত আপনাকে নিম্নলিখিতগুলি অ্যাক্সেস দেয়

  • আপনি যে নির্দিষ্ট ব্যাংক (যেমন চেকিং এবং সঞ্চয়) আপনার আছে প্রতিটি ব্যাংকিং অ্যাকাউন্টের বর্তমান ব্যালান্স
  • আপনি যে নির্দিষ্ট ব্যাংকের প্রতিটি ঋণ অ্যাকাউন্টের বর্তমান ব্যালেন্স (যেমন ক্রেডিট কার্ড)
  • অ্যাকাউন্ট লেনদেনের ইতিহাস
  • অপেক্ষমান আদান-প্রদান
  • সমস্ত বিল payees এবং বিল পরিশোধ ইতিহাস

৪. নিম্ন ব্যাংকিং ফি এবং উচ্চ সুদের হার

অনলাইন ব্যাংকিং এর ভার্চুয়াল প্রকৃতির সাথে যুক্ত ওভারহেডের খরচ হ্রাস করে ব্যাংকগুলি তাদের গ্রাহকদের তাদের অনলাইন ব্যাংকিংয়ের জন্য আরও বেশি উৎসাহ প্রদান করে। উদাহরণস্বরূপ, কিছু ব্যাংক অনলাইন সঞ্চয় অ্যাকাউন্টগুলির জন্য কোনও চার্জ দেয় না যা ন্যূনতম ব্যালেন্স বজায় রাখে।

অনেকগুলি অনলাইন-ভিত্তিক সঞ্চয় অ্যাকাউন্টগুলি স্থানীয় শাখাগুলিকে বজায় রাখার তুলনায় উচ্চ সুদের হার প্রস্তাব করে থাকে। আপনি আপনার অনলাইন ব্যাংকিংয়ের সাথে উচ্চতর সুদের হার গ্রহণে আগ্রহী হলে Bankrate এর সঞ্চয় অ্যাকাউন্ট হারের তালিকা চেক করতে চাইতে পারেন।

৫. কাগজহীন বিবৃতি

আপনার কাগজের বিবৃতিগুলির পরিবর্তে পেপারলার ই-স্টেটমেন্টগুলির জন্য অপ্ট-আউট করার সময় আপনার মেল বিবৃতির জন্য অপেক্ষা করার প্রয়োজন নেই। অনলাইনে আপনার সমস্ত লেনদেনের সাথে আপনার নিজস্ব সঞ্চয়স্থানের জন্য আপনার বাড়িতে রুম করা প্রয়োজন নেই।

অনেকগুলি ব্যাংক আপনার মাউসের কয়েকটি ক্লিকে ক্লিক করে বেশ কয়েক বছর আগে ডেটিংয়ে সময়সীমার জন্য ই-স্টেটমেন্ট দেখতে দেয়। এবং একটি অতিরিক্ত বোনাস হিসাবে যে ব্যাংকিং সম্পূর্ণভাবে সম্পর্কিত নয়, আপনি পরিবেশগত একটি বড় পক্ষের পেপার কাশিতে ফিরে কাটা দ্বারা করা হবে।

৬. স্বয়ংক্রিয় অ্যাকাউন্ট সতর্কতা

যখন আপনি কাগজ বিবৃতিগুলির পরিবর্তে ই-স্টেটমেন্ট গ্রহণের জন্য সাইন আপ করেন, আপনার ই-স্টেটমেন্টটি দেখার জন্য প্রস্তুত হলে আপনার ব্যাঙ্ক ইমেল দ্বারা আপনাকে সূচিত করার জন্য বেশ সতর্কতার সাথে সেট আপ করবে। ই-স্টেটমেন্টের সতর্কতা ছাড়াও, আপনি বেশ কিছু অন্যান্য ক্রিয়াকলাপের জন্য সতর্কতাও সেট করতে পারেন।

আপনার অ্যাকাউন্টের ভারসাম্য আপনাকে জানাতে আপনি একটি সতর্কতা সেট করতে সক্ষম হওয়া উচিত, আপনি একটি অ্যাকাউন্ট উপরে বা নীচের কোন নির্দিষ্ট পরিমাণে চলে গিয়েছেন কিনা তা জানানোর জন্য, আপনার অ্যাকাউন্টটি ওভারড্রাড হয়ে গেলে এবং আপনি যখন প্রায় আপনার ক্রেডিট সীমা পৌঁছেছেন। আপনি একটি বিল পরিশোধ প্রক্রিয়া করা হয়েছে, যখন একটি চেক পরিষ্কার করা হয়েছে, যখন ভবিষ্যতে-তারিখ লেনদেন আপ আসছে এবং আরও অনেক কিছু করার জন্য সতর্কতা সেট আপ দ্বারা মূলসূত্র অতিক্রম করতে পারেন।

৭. উন্নত নিরাপত্তা

ব্যাংকগুলি নিরাপত্তার জন্য নিরাপত্তার ব্যবস্থা করে এবং আপনার তথ্য নিরাপদ রাখতে একটি নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করে। আপনার ওয়েবপেজের URL ঠিকানা দণ্ডে https:// এবং সুরক্ষিত প্যাডলক প্রতীকটি যাচাই করে যাচাই করার জন্য এটি আপনার ওয়েবপেজের উপর ভ্রমণ করে তা সংরক্ষণ করতে আপনার তথ্য এনক্রিপ্ট করা হয়েছে।

যদি আপনি অননুমোদিত অ্যাকাউন্টের কার্যকলাপের কারণে সরাসরি আর্থিক ক্ষতির শিকার হন, তবে আপনি যদি এটি সম্পর্কে আপনার ব্যাংককে অবহিত করেন তবে আপনি পুরোপুরি পরিশোধিত হবেন। এফডিআইএক্স অনুযায়ী, আপনি আনলিমিটেড গ্রাহক দায় বহন করার আগে আপনার ব্যাবসার অননুমোদিত কার্যকলাপকে জানাতে ৬০ দিনের বেশি সময় লাগতে পারে।
যখন আপনার অনলাইন ব্যাঙ্কিংয়ের সাথে সাহায্য প্রয়োজন


আরো পড়ুন: গোপালগঞ্জর লিপিকার স্বপ্নপূরণ করলো বরিশালের ইউএনও মুনিবুর


অনলাইন ব্যাঙ্কিংয়ের একমাত্র বড় দুর্বলতা হচ্ছে এটি হেন্ডিং করার জন্য একটি শেখার কার্ভ হতে পারে, এবং কোনো ব্যাংক টেলার বা ম্যানেজারের সাথে আপনার বাড়িতে আপনার কম্পিউটারে থাকার সময় আপনাকে সাহায্য করতে পারে, আপনি কিছুটা খুঁজে বের করার চেষ্টা করছেন, আবার আটকানো হতাশাজনক হতে পারে। আপনি আপনার অনলাইন ব্যাঙ্কের সহায়তা কেন্দ্র বা FAQ পৃষ্ঠাতে উল্লেখ করতে পারেন বা আপনার গ্রাহককে সরাসরি ব্যাঙ্কের প্রতিনিধির সাথে কথোপকথন করার জন্য যদি আপনার সমস্যাটি সমাধান করতে হয় তবে ফোন নম্বরের জন্য অথবা গ্রাহক পরিষেবা নম্বরটি দেখুন।

আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

জীবনবিমায় প্রিমিয়াম, বোনাস এবং বার্ষিকবৃত্তি

জীবনবিমা: দাবি আদায় পদ্ধতি

জেনে নিন জীবনবিমা: দাবি আদায় পদ্ধতি সম্পের্কে। আসুন আজকে এ সম্পর্কে আলোচনা করে বিস্তারিত জেনে …

Leave a Reply

Your email address will not be published.