এসইও কেন আমাদের ওয়েবসাইটে করা প্রয়োজন

DTV Online / ৮২ বার দেখা হয়েছে
আপডেট : বুধবার, ২৫ আগস্ট, ২০২১
এসইও কেন আমাদের ওয়েবসাইটে করা প্রয়োজন

এসইও কেন আমাদের ওয়েবসাইটে করা প্রয়োজন । আসুন এ বিষয়ে আজকে আমি আপনাদেরকে বিস্তারিত জানাবো। সার্চ ইঞ্জিন অপটিমাইজেসন বা এসইও শব্দগত ভাবে এটি যতটা জটিল এর অন্ত্রনিহিত অর্থ ঠিক তত টায় সহজ ও সরল বিষয়। এই বিষয়টা বোঝার জন্য সাধারন ইন্টারনেট Browsing ধারণা থাকলে হবে। এর জন্য আপনার ব্যাপক টেকনিক্যাল জ্ঞান থাকার দরকার নেই। তবে এর সঙ্গে জরিত পরিভাষা গুলো জানা থাকা দরকার।কারন পরিভাষা গুলো জানা না থাকলে আপনি এসইও (SEO) ব্যাপারটা সহজ এ বুজতে পারবেন না।

এসইও কেন আমাদের ওয়েবসাইটে করা প্রয়োজন

একেবারে সহজ ভাবে যদি ব্যাপার টা আপনি বুজতে চান তাহলে প্রথমে গুগল,এমএসএন,ইয়াহু এর যেকোনো ১ টা ওয়েব সাইটে যান এবং আপনার পছন্দ অনুযায়ী যেকোনো ওয়ার্ড এর সার্চ বক্স এ লিখুন এবং এর সার্চ বক্স এ ক্লিক করুন।



এখন দেখবেন এরা (গুগল, এমএসএন, ইয়াহু) সকলে আপনার প্রবেশ করা ওয়ার্ড এর সাথে সম্পর্কিত বিভিন্ন ওয়েব সাইট এর লিঙ্ক আপনা কে দেখাবে।এখন আপনার যে লিঙ্ক টি প্রয়োজন সেইটি তে ক্লিক করে আপনার প্রয়োজনীয় ওয়েব সাইট টি অ্যাক্সেস করতে পারবেন।এই হল সার্চ ইঞ্জিন এর কার্যক্রম।

এখন ১ টি কথা চিন্তা করুন তো যে আপনি সার্চ করার পর যে লিঙ্ক গুলো পেলেন সে গুলো কি (গুগল,এমএসএন,ইয়াহু) ভাবে পেলো আর কি ভাবে বা জানল যে আপনি যে বিষয়ে খোঁজ করছেন তা এই সাইট গুলো তে আছে।

ধরুন আপনি ১ তা ওয়েব সাইট এর মালিক যে সাইট কম্পিউটার এর পুরাতন যন্ত্রাংশ ক্রয় বিক্রয় করে। এখন যদি সার্চ ইঞ্জিন এ কম্পিউটার পার্টস লিখে সার্চ দেয়া যায় তাহলে এই সম্পর্কিত হাজার ওয়েব সাইট পাওয়া যাবে।এই সাইট এর জন্য আপনার টার্গেট ভিজিটর হলো যারা এই রকম যন্ত্রাংশ ক্রয় ও বিক্রি করতে চায় তারা।

তো আপনি এই টার্গেট ভিজিটর দের কে আপনার ওয়েব সাইট এ পাবেন কি ভাবে?উপায় একটায় আর সে টা হলো সার্চ ইঞ্জিন।আর সার্চ ইঞ্জিন হতে টার্গেট ভিজিটর পেতে হলে আপনার ওয়েবসাইট টি অবশ্যয় ভালো ভাবে সার্চ ইঞ্জিন Optimization সম্পন্ন হতে হবে অর্থাৎ আপনাকে ভালো ভাবে এসইও (SEO) জানতে হবে।



আর ইন্টারনেট হল এক বিশাল অঙ্গন যেখানে রয়েছে এই রকম হাজার হাজার ওয়েব সাইট। তাদের সঙ্গে প্রতিযোগিতা করে আপনাকে টিকে থাকতে হবে।অর্থাৎ আপনার সাইট এর যে কোন উদদেশ্য পুরন করার এক মাত্র উপায় হল সার্চ ইঞ্জিন।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।


এই বিভাগের আরো সংবাদ