গুগল এ্যাডসেন্সের প্রোগ্রাম নীতি

DTV Online / ১১১ বার দেখা হয়েছে
আপডেট : মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১
গুগল এ্যাডসেন্সে কাজ করার জন্য কিছু হাই পেয়িং নিশ

গুগল এ্যাডসেন্সের প্রোগ্রাম নীতি সম্পর্কে জানি না। তাই আমি আপনাদের গুগল এ্যাডসেন্সের প্রোগ্রাম নীতি সম্পর্কে বিস্তারিত জানাবো। নিচে উল্লেখ করা নীতিগুলো সব প্রকাশকদের মেনে চলতে হবে, তাই এগুলো ভালো করে জানুন। আপনি যদি গুগলের অনুমতি ছাড়া এগুলো মেনে চলতে ব্যর্থ হন, তাহলে যেকোনো সময় আপনার সাইটে বিজ্ঞাপন দেখানো বন্ধ করার এবং আপনার এ্যাডসেন্স অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার অধিকার আমাদের আছে। আপনার অ্যাকাউন্টটি যদি বন্ধ হয়ে যায়, তাহলে আপনি আর এ্যাডসেন্স প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন না।

আমরা যেকোনো সময় নীতি পরিবর্তন করতে পারি, তাই আপডেটের জন্য মাঝে মাঝে এখানে দেখবেন। আমাদের অনলাইন নিয়ম ও শর্তাবলী অনুযায়ী, এখানে উল্লেখ করা নীতির পরিবর্তনের বিষয়ে খোঁজ রাখা এবং সেগুলো মেনে চলার দায়িত্ব আপনারই। শুধুমাত্র গুগলের অনুমোদন থাকলে তবেই এই নীতিগুলোর থেকে ছাড় পাওয়া যায়।



গুগল এ্যাডসেন্সের প্রোগ্রাম নীতি

ভুল ক্লিক এবং ইম্প্রেশন

প্রকাশকরা তাদের নিজস্ব বিজ্ঞাপনে ক্লিক করতে বা ইম্প্রেশন এবং/অথবা ক্লিক-এর সংখ্যা বাড়ানোর জন্য ম্যানুয়াল পদ্ধতি সহ অন্য কোনো কৃত্রিম উপায় অবলম্বন করতে পারবেন না। গুগলের বিজ্ঞাপনে ক্লিকের সংখ্যা ব্যবহারকারীর বাস্তবিক আগ্রহের উপরে ভিত্তি করেই বাড়তে হবে। গুগল বিজ্ঞাপনে ক্লিক অথবা ইম্প্রেশনের সংখ্যা কৃত্রিমভাবে বাড়ানোর সব পদ্ধতি কঠোরভাবে নিষিদ্ধ।

হাতে করে বারবার ক্লিক করা অথবা বিজ্ঞাপনটি দেখা, অটোমেটিক ক্লিক এবং ইম্প্রেশন তৈরির টুল ও রোবট অথবা প্রতারণামূলক সফ্টওয়্যার ব্যবহার করা ছাড়াও এরকম অন্য যেকোনো পদ্ধতি অবলম্বন করা নিষিদ্ধ। মনে রাখবেন, যেকোনো কারণে নিজের সাইটের বিজ্ঞাপনে নিজে ক্লিক করা নিষিদ্ধ।

ক্লিক করা বা দেখার জন্য উৎসাহ দেয়া হচ্ছে (পুরস্কৃত বিজ্ঞাপন নয় এমন ইনভেনটরি)

পুরস্কৃত বিজ্ঞাপনের ইনভেনটরি ছাড়া, প্রকাশকরা কাউকে তাদের বিজ্ঞাপন দেখার বা তাতে ক্লিক করার জন্য বলতে পারবেন না অথবা ক্লিক বা ভিউ পাওয়ার জন্য কোনো প্রতারণামূলক উপায় অবলম্বন করতে পারবেন না।

বিজ্ঞাপন দেখা বা সার্চ করার জন্য ব্যবহারকারীদের টাকা দেয়া, এরকম কাজের জন্য থার্ড-পার্টির নাম করে টাকা তোলার কথা দেয়া, নির্দিষ্ট বিজ্ঞাপনের পাশে ছবি দেখানো এবং এই ধরনের সবকিছুই এতে অন্তর্ভুক্ত। ব্যবহারকারী ও বিজ্ঞাপনদাতাদের ভালো অভিজ্ঞতা নিশ্চিত করার জন্য, এ্যাডসেন্সের অংশগ্রহণকারী প্রকাশক এগুলো করতে পারেন না:

  • বিজ্ঞাপন দেখা বা সার্চ করার জন্য ব্যবহারকারীদের টাকা দেয়া অথবা এরকম কাজের জন্য থার্ড-পার্টিকে টাকা দেয়ার কথা দেয়া।
  • “বিজ্ঞাপনে ক্লিক করুন”, “আমাদের সমর্থন করুন”, “এই লিঙ্কগুলো দেখুন” বা এই ধরনের কোনো কথা ব্যবহার করে গুগলের বিজ্ঞাপনে ক্লিক করতে কাউকে উৎসাহিত করা।
  • ব্যবহারকারীদের তীরচিহ্ন বা অন্য কোনো গ্রাফিক্যাল উপায়ে বিজ্ঞাপনের দিকে দৃষ্টি আকর্ষণ করানো।
  • নির্দিষ্ট কোনো বিজ্ঞাপনের পাশে বিভ্রান্তিকর ছবি দেখানো।
  • ভাসমান বক্স স্ক্রিপ্টে বিজ্ঞাপন দেখানো।
  • এমনভাবে বিজ্ঞাপনের ফর্ম্যাটিং করা যাতে সেগুলো পৃষ্ঠার অন্য কন্টেন্টের থেকে আলাদা করা না যায়।
  • এমনভাবে সাইটের কন্টেন্টের ফর্ম্যাটিং করা যাতে তা বিজ্ঞাপনের থেকে আলাদা করা না যায়।
  • গুগলের বিজ্ঞাপন ইউনিটে বিভ্রান্তিকর লেবেল দেয়া। যেমন, বিজ্ঞাপনের লেবেল হিসেবে “স্পনসর করা লিঙ্ক” অথবা “বিজ্ঞাপন” ব্যবহার করা যাবে, কিন্তু “পছন্দসই সাইট” অথবা “আজকের সেরা অফার” ব্যবহার করা যাবে না।

কন্টেন্টের নীতি

গুগল প্রকাশকের ক্ষেত্রে প্রযোজ্য নীতি লঙ্ঘন করে এমন কন্টেন্ট রয়েছে যে পৃষ্ঠায় সেটিতে প্রকাশকদের এ্যাডসেন্স কোড যোগ করা উচিত নয়। এটি করলে আপনার অ্যাকাউন্ট সাসপেন্ড বা বন্ধ করে দেয়া হতে পারে।

যে পৃষ্ঠায় গুগল প্রকাশকের ক্ষেত্রে প্রযোজ্য বিধিনিষেধ-এর আওতাভুক্ত কন্টেন্ট রয়েছে সেটিতে প্রকাশকরা এ্যাডসেন্স কোড যোগ করতে পারেন, কিন্তু বিধিনিষেধহীন অন্যান্য কন্টেন্টের চেয়ে এটিতে কম বিজ্ঞাপন দেখানো হতে পারে।



অপব্যবহারমূলক অভিজ্ঞতা

অপব্যবহারমূলক অভিজ্ঞতার সম্মুখীন হতে হয় এমন সাইটে প্রকাশকেরা গুগল বিজ্ঞাপন দিতে পারবেন না। আরো তথ্যের জন্য অপব্যবহারমূলক অভিজ্ঞতার পৃষ্ঠাটি দেখুন।

অনুমোদিত ইনভেনটরি (ads.txt)

কোনো এ্যাডসেন্স প্রকাশক তার ডোমেনে ads.txt ব্যবহার করবেন বলে ঠিক করলে, তাকে সেই ইনভেন্টরির অনুমোদিত বিক্রেতা হিসেবে নিজেকে অন্তর্ভুক্ত করতে হবে। আরো তথ্যের জন্য ads.txt ব্যবহার করে আপনার ইনভেন্টরি বিক্রি করার অনুমোদিত প্রকাশক কে সেটি কিভাবে উল্লেখ করবেন তা দেখুন।

ট্রাফিক সোর্স

নির্দিষ্ট কিছু সোর্স থেকে ট্রাফিক আসে এমন পৃষ্ঠায় গুগল বিজ্ঞাপন হয়ত দেখানো হবে না। যেমন, প্রকাশকরা টাকা দিয়ে ক্লিক করানোর প্রোগ্রামে অংশ নিতে পারবেন না, অবাঞ্ছিত ইমেল পাঠাতে পারবেন না অথবা কোনো সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনের অ্যাকশনের ফলাফল হিসেবে বিজ্ঞাপন দেখাতে পারবেন না।

এছাড়াও, যে প্রকাশকরা অনলাইন বিজ্ঞাপন দেখান তাদের এটি নিশ্চিত করতে হবে যে তাদের পৃষ্ঠাগুলো গুগলের ল্যান্ডিং পৃষ্ঠার গুণমান সংক্রান্ত নির্দেশিকা মেনে চলে। ইন্টারনেট ব্যবহারকারী এবং গুগলে বিজ্ঞাপনদাতাদের অভিজ্ঞতা আরো ভালো করে তুলতে, গুগলের বিজ্ঞাপন দেখানো হয় এমন সাইটে এই কাজগুলি করা যাবে না:

  • টাকা দিয়ে ক্লিক করানো, টাকা দিয়ে সার্ফ করানো, অটোসার্ফ এবং ক্লিক-বিনিময় প্রোগ্রামের মত কার্যকলাপের মাধ্যমে কৃত্রিমভাবে ক্লিক অথবা ইম্প্রেশনের সংখ্যা বাড়ায়, এমন থার্ড-পার্টির পরিষেবা ব্যবহার করা।
  • সব ব্যবহারকারীকে অবাঞ্ছিত ইমেল পাঠানো অথবা থার্ড-পার্টির ওয়েবসাইটে অবাঞ্ছিত বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে প্রচার করা।
  • টুলবারের মত সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনের অ্যাকশনের ফলাফল হিসেবে গুগলের বিজ্ঞাপন, সার্চ বক্স অথবা সার্চের ফলাফল দেখানো।
  • এমন কোনো সফ্টওয়্যারের মাধ্যমে পৃষ্ঠা লোড করা যেটি পপ-আপ দেখাতে, ব্যবহারকারীদের অবাঞ্ছিত ওয়েবসাইটে রিডাইরেক্ট করতে, ব্রাউজার সেটিংস পাল্টে দিতে অথবা অন্য কোনোভাবে সাইটের নেভিগেশনে বাধার সৃষ্টি করতে পারে। আপনার এ্যাডসেন্স কোড আছে এমন পৃষ্ঠায় ট্রাফিক পাঠানোর জন্য কোনো বিজ্ঞাপন নেটওয়ার্ক বা তার অ্যাফিলিয়েট যে এই ধরনের কোনো পদ্ধতি ব্যবহার করছে না, তা দেখে নেয়ার দায়িত্ব আপনার।
  • অনলাইন বিজ্ঞাপন থেকে ট্রাফিক টেনে আনা, যদি না সেই সাইটটি গুগলের ল্যান্ডিং পৃষ্ঠার কোয়ালিটির বিষয়ক নির্দেশিকার মূল বিষয়গুলো মেনে চলে। যেমন, আপনার বিজ্ঞাপন আসলে ঠিক কি বলতে চাইছে, তা ব্যবহারকারীরা যেন সহজেই বুঝতে পারেন।

বিজ্ঞাপনের আচরণ

কৃত্রিমভাবে বিজ্ঞাপনের পারফর্ম্যান্স উন্নত করা না হলে বা বিজ্ঞাপনদাতাদের ক্ষতি না হলে, প্রকাশকরা এ্যাডসেন্স বিজ্ঞাপন কোডে পরিবর্তন করতে পারেন। আরও তথ্যের জন্য এ্যাডসেন্স বিজ্ঞাপন কোডে পরিবর্তন করা সম্পর্কে পড়ুন।

বিজ্ঞাপনের প্লেসমেন্ট

আমরা পৃষ্ঠার বিভিন্ন জায়গায় বিজ্ঞাপন দেখানো এবং বিভিন্ন ধরনের বিজ্ঞাপন ফর্ম্যাট নিয়ে পরীক্ষা করার জন্য বিজ্ঞাপনদাতাদের উৎসাহিত করে থাকি। অবশ্য পপ-আপ, ইমেল অথবা সফ্টওয়্যারের মতো অনুপযুক্ত জায়গায় AdSense কোড বসানো যাবে না।

এছাড়াও, প্রকাশকদের প্রতিটি প্রোডাক্টের জন্য নির্দিষ্ট নীতি মেনে চলতে হবে।সম্পূর্ণ বিজ্ঞাপন প্লেসমেন্ট নীতি পড়ুন। গুগলের বিজ্ঞাপন, সার্চ বক্স এবং সার্চের ফলাফলে এই কাজগুলো করা যাবে না:

  • টুলবার সহ কোনও ধরনের সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনে ইন্টিগ্রেট করা (AdMob-এর ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়)।
  • গুগলের বিজ্ঞাপন, সার্চ বক্স অথবা সার্চের ফলাফল পপ-আপ অথবা পপ-আন্ডারে লোড করার মতো যেকোনো উপায়ে পপ-আপ অথবা পপ-আন্ডারে দেখানো।
  • ইমেলে অথবা এমন পৃষ্ঠায় দেখানো যেখানে ইমেল মেসেজেরই সবথেকে বেশি গুরুত্ব পাওয়ার কথা।
  • এমন পৃষ্ঠায় দেখানো যেখানে ডায়নামিকভাবে তৈরি হওয়া কন্টেন্টের (যেমন লাইভ চ্যাট, ইনস্ট্যান্ট মেসেজিং অথবা নিজে থেকে রিফ্রেশ হওয়া মন্তব্য) সবথেকে বেশি গুরুত্ব পাওয়ার কথা।
  • পৃষ্ঠার বিভিন্ন উপাদানে আড়াল হয়ে যাওয়া।
  • বোতাম বা অন্য কোনো বস্তুর নিচে বা পাশে এমনভাবে বিজ্ঞাপনের স্থান নিয়োজন করা যাতে সেটি অ্যাপ বা বিজ্ঞাপনের সাথে ইন্টার‌্যাক্ট করার সময় ব্যবহারকারীকে বাধা দেয়।
  • কন্টেন্ট ভিত্তিক নয় এমন পৃষ্ঠায় দেখানো। (সার্চের জন্য এ্যাডসেন্স অথবা মোবাইল সার্চের জন্য এ্যাডসেন্স – এর ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়)।
  • শুধুমাত্র বিজ্ঞাপন দেখানোর জন্যই প্রকাশিত পৃষ্ঠায় দেখানো।
  • এমন পৃষ্ঠায় দেখানো, যেটিতে লোগো, ট্রেডমার্ক অথবা অন্যান্য ব্র্যান্ড বৈশিষ্ট্যের অপব্যবহারের কারণে কন্টেন্ট অথবা URL দেখে সেটিকে Google-এর সঙ্গে যুক্ত বলে ভুল হতে পারে।
  • গুগলের অন্যান্য প্রোডাক্ট অথবা পরিষেবার উপরে, ভিতরে বা পাশে এমনভাবে দেখানো যাতে সেই প্রোডাক্ট অথবা পরিষেবার নীতি লঙ্ঘিত হয়।
  • Placed on pages that frame content. Framing content is when a site or app displays someone’s else site within a frame or window without permission from the owners of that content.

সাইটের আচরণ

গুগলের বিজ্ঞাপন দেখানো হয় এমন সাইটে নেভিগেট করা ব্যবহারকারীদের পক্ষে সহজসাধ্য হতে হবে। সাইটে ব্যবহারকারীর পছন্দ পরিবর্তন করা, তাদের অবাঞ্ছিত ওয়েবসাইটে রিডাইরেক্ট করা, আপনা থেকে ডাউনলোড শুরু করে দেওয়া এবং নেভিগেশনে বাধা সৃষ্টি করতে পারে এমন ম্যালওয়্যার অথবা পপ-আপ বা পপ-আন্ডার সাইটে রাখা যাবে না।



প্রতারণামূলক সাইট নেভিগেশন

ক্লিক বা ভিউ পেতে প্রকাশক প্রতারণামূলক পদ্ধতিতে এমনভাবে বিজ্ঞাপন প্রদর্শন করতে পারবেন না যা দেখে এটিকে মেনু, নেভিগেশন বা ডাউনলোড করার লিঙ্কের মতো অন্য কোনো কন্টেন্ট মনে হতে পারে। মনে রাখবেন যে বিজ্ঞাপন প্রদর্শন করার সময় প্রতি প্রকাশককে বিজ্ঞাপন প্লেসমেন্ট নীতি মেনে চলতে হবে।

এর মধ্যে নিচে উল্লেখ করা বিষয় ছাড়াও আরো অনেক কিছু পড়ে:

  • কন্টেন্ট স্ট্রিম বা ডাউনলোড করার মিথ্যা দাবি করা
  • অস্তিত্বহীন কন্টেন্টের সঙ্গে লিঙ্ক করা
  • অপ্রাসঙ্গিক এবং/অথবা বিভ্রান্তিকর ওয়েব পৃষ্ঠায় ব্যবহারকারীকে রিডাইরেক্ট করা
  • ব্যবহারকারীকে বিপথে চালিত করার দুরভিসন্ধি নিয়ে তৈরি করা অন্যান্য প্রকারের সাইট নেভিগেশন
  • পৃষ্ঠাতে এমন জায়গাতে বিজ্ঞাপন দেখানো, নেভিগেশনের সময় যেখানে দর্শকের অতি সহজেই চোখ পড়ে যায়।

প্রযুক্তিগত যোগ্যতামান

ব্যবহারকারীর অভিজ্ঞতা আরো ভালো করে তোলার ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে গুগলের বিজ্ঞাপন দেখানো হয় এমন সাইটের জন্য গুগল প্রযুক্তিগত মাপকাঠি নির্ধারণ করেছে। এই মাপকাঠি মেনে চললে একমাত্র তাহলেই কোনো সাইটে বিজ্ঞাপন দেখানো যাবে। প্রযুক্তিগত প্রয়োজনীয়তার ব্যাপারে বিস্তারিত বিবরণের জন্য নিম্নলিখিত বিষয়টি পর্যালোচনা করুন:

যে ধরনের ফর্ম্যাট প্রয়োজন

  • ওয়েবভিউ
  • কন্টেন্টের জন্য AdSense (AFC) এবং Ad Exchange (AdX) ডিসপ্লে বিজ্ঞাপন, সমস্ত ওয়েবভিউ প্রযুক্তিতে
  • ব্যবহারযোগ্য নয়। সুতরাং ওয়েবভিউ-এর মাধ্যমে AFC এবং AdX ডিসপ্লে বিজ্ঞাপন মনিটাইজেশনের জন্য অ্যাপ ডেভেলপারদের এগুলির মধ্যে যেকোনও একটি ব্যবহারযোগ্য ভিউয়িং ফ্রেম ব্যবহার করতে হবে:
  • Android: Chrome কাস্টম ট্যাব
  • iOS: SFSafariViewController (শুধুমাত্র iOS9 এবং iOS10)
  • Google AdMob এবং AdX-এর অ্যাপ-মধ্যস্থ বিজ্ঞাপন ওয়েবভিউ এর পাশে কোনো অ্যাপে তখনই দেখানো যাবে, যদি গুগল মোবাইল বিজ্ঞাপন SDK ব্যবহার করা হয় এবং প্রকাশক এ্যাডসেন্সের অন্য সমস্ত প্রোগ্রাম নীতি মেনে চলেন।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।


এই বিভাগের আরো সংবাদ