চোখে এলার্জি হয় কেন? সমস্যা ও সমাধান

DTV Online / ৭৫ বার দেখা হয়েছে
আপডেট : শনিবার, ৭ আগস্ট, ২০২১
চোখে এলার্জি হয় কেন সমস্যা ও সমাধান

চোখে এলার্জি হয় কেন? সমস্যা ও সমাধান চোখে এলার্জি বেশ সাধারণ একটা সমস্যা। এটা অনেকেরই হয় এবং প্রায়ই হয়ে থাকে। বসন্তের শেষে, গরমের দিনে ও শরৎকালেই বেশি দেখা যায় এই সমস্যা। আর গুরুতর কোনও বিষয় না হলেও এটি বেশ বিরক্তিকর আর যন্ত্রণাদায়কও।

এলার্জি হলে চোখ চুলকায়, লাল হয়ে যায়, কখনও জ্বালা করে। অনেক সময় চোখ দিয়ে পানি পড়ে। এর সাথে থাকতে পারে হাঁচি, কাশি, নাক দিয়ে পানি পড়া ইত্যাদি উপসর্গও।

বাইরের ধুলাবালি, ধোঁয়া, উড়ন্ত ময়লা, ফুলের রেণু ইত্যাদি থেকে এলার্জি হতে পারে। আবার ঘরে কার্পেট বা পর্দার ধুলো, পোষা প্রাণীর লোম ইত্যাদি থেকেও এলার্জি হয়। এমনকি অনেকের প্রসাধনী বা পারফিউম থেকেও চোখ লাল হয়ে যেতে পারে। সবার এলার্জি সমস্যা হয় না। যাদের অন্যান্য এলার্জির ইতিহাস রয়েছে, যেমন ঘন ঘন সর্দি বা নাক বন্ধ, হাঁপানি বা ত্বকে এলার্জি; বা যাদের পরিবারের কারো এ ধরনের সমস্যা আছে, তাদেরই ঝুঁকি বেশি।

চোখে বারবার এলার্জি হলে কিছু পরিবর্তন আনা জরুরি। যেমন ঘরের কার্পেট সরিয়ে দিন, ধুলাবালি ঝাড়া-মোছা থেকে বিরত থাকুন। পোষা প্রাণী থেকে দূরে থাকুন। কোনও প্রসাধনী দায়ী হলে তা ব্যবহার করা বাদ দিন। চোখের লেন্সও কখনও কখনও এলার্জির কারণ হতে পারে। সে ক্ষেত্রে তাও বর্জন করতে হবে।

বাইরে বেরোনোর সময় চোখে সানগ্লাস পরুন। হাঁচি-কাশি হলে চোখে হাত দেয়ার আগে অবশ্যই হাত ধোবেন।
হঠাৎ চোখ লাল হয়ে চুলকাতে শুরু করলে সাধারণ এলার্জির ওষুধ শুরু করতে পারেন। চোখের ড্রপ বা মুখে খাবার ওষুধ।


আরো পড়ুন: যেসব খাবারে ক্যান্সার হওয়ার সম্ভবনা রয়েছে
আরো পড়ুন: সন্তান জন্ম দেবার পর যে ৭টি খাবার খেতে ভুলবেন না
আরো পড়ুন: শিশু খাদ্যর তালিকা সেরা ১০ টি-জানুন এ টু জেড


তবে ডিকনজেসটেন্ট ড্রপ ৭ দিনের বেশি ব্যবহার করা উচিত নয়। চোখের জ্বালা বা অস্বস্তি কমাতে কৃত্রিম চোখের পানিও ব্যবহার করা যায়। চোখ রগড়ানো ভালো নয়, এতে সমস্যা আরও জটিল রূপ নিতে পারে। সাধারণ এসব চিকিৎসায় ভালো না হলে কিংবা চোখ বেশি লাল হয়ে ব্যথা করলে বা জ্বর হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন। এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।


এই বিভাগের আরো সংবাদ