রেসিপি: চিংড়ির খিচুড়ি

রেসিপি: চিংড়ির খিচুড়ি দুর্বা ডেস্ক :: সবার প্রিয় খাবারের মধ্যে খিচুড়ি হচ্ছে অন্যতম। বিশেষ করে বৃষ্টির দিনে খিচুড়ি তো চাই-ই চাই। বর্ষার এই মৌসুমে গরম গরম খিচুড়ি খেতে কার না ভালো লাগে। তাই ঘরে বসে কম সময়ে সহজেই তৈরি করুন রেসিপি: চিংড়ির খিচুড়ি

যা যা প্রয়োজন

পোলাও বা বাসমতি চাল ২ কাপ

মাঝারি চিংড়ি ৫০০ গ্রাম

মুগ ডাল ১ কাপ

পেঁয়াজ বাটা আধা কাপ

আদা বাটা ২ টেবিল চামচ

রসুন বাটা ২ চা চামচ

জিরে গুঁড়ো ৩ চা চামচ

ধনে গুঁড়ো ২ চা চামচ

টমেটো বাটা ১/৪ কাপ

কাঁচা মরিচের ফালি ৫ টি

হলুদ গুঁড়ো ১ চা চামচ করে

লবণ স্বাদমতো

গোটা গরম মশলা

তেজপাতা ২ টি

তেল পরিমাণমতো

ঘি ৩ চা চামচ

মরিচের গুঁড়ো ২ চা চামচ

ধনেপাতা কুচি

কাজুবাদাম ও কিশমিশ আধা কাপ


আরো পড়ুন: মঠবাড়িয়ায় কুচক্রী মহলের ইন্ধনে মসজিদ ঘর ভেঙ্গে ফেললো সংখ্যালঘুরা


প্রণালী

প্রথমে চাল ধুয়ে পানি শুকিয়ে নিন এবং ডাল হালকা ভেজে ধুয়ে নিন। এবার একটি পাত্রে পানিতে লবণ ও হলুদ দিয়ে ডাল সেদ্ধ হতে দিন। ফুটে উঠলে ধনে ও জিরে গুঁড়ো দিয়ে দিন। তারপর তেল গরম করে চাল ভেজে এবার ডালে দিয়ে দিন। ৩ কাপ পানি গরম করে ডাল ও চাল যোগ করে আঁচ কমিয়ে ঢেকে দিন। অন্য পাত্রে তেল গরম করে তেজপাতা, গোটা গরম মশলা ও কাঁচা মরিচ ফোড়ন দিয়ে দিন।

সব বাটা মশলা ও টমেটো বাটা দিয়ে কষিয়ে নিতে হবে কয়েক মিনিট, বাকি গুঁড়ো মশলা, স্বাদমতো লবণ যোগ করুন। মশলার তেল উপরে উঠার পর কাজুবাদাম ও কিশমিশ দিয়ে দিন। এরপর পরিষ্কার করা চিংড়ি মাছ মশলার মিশ্রণ দিয়ে নেড়ে নিন। তারপর অল্প পানি দিয়ে মিনিট কয়েক ঢেকে রাখুন। ডাল ও চাল সিদ্ধ হয়ে এলে মশলাসহ রান্না চিংড়ি মাছগুলো দিয়ে দিন।

এরপর মৃদু আঁচে ঢেকে আরো কিছুক্ষণ রান্না হতে দিন। সব উপকরণ সিদ্ধ হলে এবং প্রায় শুকিয়ে মাখা মাখা হলে ঘি ও ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন। তারপর পরিবেশন করুন গরম গরম চিংড়ি খিচুড়ি। বর্ষার দিনে গরম গরম চিংড়ি খিচুড়ি এক কথায় অসাধারণ। সাথে অল্প আচারও রাখতে পারেন।
আমাদের ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

চায়ের কেজি লাখ টাকা

যে চায়ের কেজি লাখ টাকা

জেনে নিন যে চায়ের কেজি লাখ টাকা । আসুন এ বিষয়ে আজকে আমরা আলোচনা করে …

Leave a Reply

Your email address will not be published.