লেবুপানি কমাবে ওজন

লেবুপানি অনেক জনপ্রিয় একটি পানীয় আমাদের দেশে। গরমের মধ্যে স্বস্তি দিতে বা শরীরের পানিশূন্যতা মেটানোসহ নানা ক্ষেত্রে উপকারী এটি।

একটি কথার সাথে আমরা সবাই পরিচিত যে, স্বাস্থ্য সকল সুখের মূল। কিন্তু সেই স্বাস্থ্যই যখন অতিরিক্ত বেড়ে যায়, তখন সেটি অনেক সমস্যাও সৃষ্টি করে। জেনে অবাক হবেন, আপনার সেই বড় সমস্যা সমাধানে সহায়তা করতে পারে খুব সহজ একটি উপাদান। আর সেটি হচ্ছে লেবুপানি।

মূলত লেবুপানি আপনার শরীরে আরো বেশি পরিমাণে পানি প্রবেশ করায়। আর শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি থাকার স্বাস্থ্য উপকারিতাও আছে অনেক।

এক সমীক্ষায় দেখা গেছে, ৪৮ জন প্রাপ্তবয়স্কদের একটি দলকে ২ ভাগে বিভক্ত করে একটি দলকে দিনে ৩০ গ্রাম পানি এবং কম ক্যালোরির খাবার খাওয়ার আগে দেয়া হয়েছে। আর আরেকটি দলকে একই খাবারে খাওয়ার আগে পানি পান করানো হয়নি। ১২ সপ্তাহের পর দেখা গেছে যাদেরকে খাওয়ার আগে পানি দেওয়া হয়েছিল, তারা পানি পান না করাদের তুলনায় ৪৪ শতাংশ বেশি ওজন কমাতে সক্ষম হয়েছে।

আপনার ওজন কমানোর চেষ্টায় লেবুপানি কীভাবে সহায়তা করতে পারে সে সম্পর্কে রইল কিছু কৌশল—

১. শরীরের ফ্যাট কমাতে লেবুপানি

আমাদের অনেকের কাছেই পরিচিত একটি পদ্ধতি হচ্ছে— সকালে লেবুপানি খাওয়া। আর এর সাথে অনেকে মধু মিশিয়েও খেয়ে থাকেন। নিয়মিত সকালে কুসুম কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে এটি শরীরের ফ্যাট কমাতে সাহায্য করে। আর এতে চিনি বা মিষ্টি কিছু মিশিয়ে খাওয়া যাবে না। এক কাপ পানিতে অর্ধেক পরিমাণ লেবু মিশিয়ে খেতে পারেন।

২. শরীরকে হাইড্রেট থাকতে সহায়তা করে

নিয়মিত লেবুপানি খেলে তা শরীরকে হাইড্রেট থাকতে সহায়তা করে। আর গবেষণা বলছে, হাইড্রেশন শরীরের ওজন কমাতে সহায়তা করে। এক সমীক্ষায় দেখা গেছে, শরীরে পানির পরিমাণ বৃদ্ধি পেলে তা শরীরের ফ্যাট দূর করে ওজন কমাতে সহায়তা করে।

৩. বিপাকক্রিয়া বৃদ্ধিতে সহায়তা করে

লেবুপানি আপনার বিপাকক্রিয়াকে বৃদ্ধি করতে সহায়তা করে। ফলে শরীরের ওজন কমতে পারে আরও দ্রুত।
গবেষণায় দেখা গেছে, বেশি পরিমাণে পনি পান করার ফলে বিপাকক্রিয়া বৃদ্ধি পেয়ে তা ওজন কমাতে সহায়তা করে। আর এ ক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন লেবুপানিকেও।


আরো পড়ুন: বাংলাদেশে ফেসবুকের বিকল্প!


৪. ক্ষুধা কমাতে সহায়তা করে

লেবুপানি খেলে তা আপনার ক্ষুধা কমাতে সহায়তা করে। খাবার খাওয়ার আগে লেবুপানি খেলে তা আপনাকে কম খাবার খেতে সহায়তা করবে।

বিগত ২০০৮ সালে একটি গবেষণায় দেখা গেছে, খাবার খাওয়ার আগে পানি পান করলে তা শরীরে ১৩ শতাংশ পর্যন্ত কম ক্যালোরি প্রবেশ করাতে পারে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

সবচেয়ে বেশি প্রোটিন আছে যে খাবারে High protein Foods | Bodybuilding food

সবচেয়ে বেশি প্রোটিন আছে যে খাবারে High protein Foods | Bodybuilding food

দেখুন আমাদের মধ্যে অধিকাংশ লোকের এমন লাগে জারা ওয়র্কআউট করে বা কোন ধরনের ফিজিক্যাল অ্যাকটিভিটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *