গ্রাফিক্স ডিজাইনের জন্য অনেক সফটওয়্যারই রয়েছে। আসুন আমাদের আজকের টিউটোরিয়াল জেনেই এমন কিছু সফটওয়্যারের নামে যা আমাদের দেশের ডিজাইনাররা ব্যবহার করেন

গ্রাফিক্স ডিজাইনে কোন সফটওয়্যার ব্যবহার করা হয়(এটুজেড)

DTV Online / ২৩২ বার দেখা হয়েছে
আপডেট : শনিবার, ১৭ জুলাই, ২০২১
গ্রাফিক্স ডিজাইনের জন্য কোন সফটওয়্যার ব্যবহার করা হয়, ডাউনলোড ফ্রি

গ্রাফিক্স ডিজাইনের জন্য কোন সফটওয়্যার ব্যবহার করা হয়, ডাউনলোড ফ্রি এবিষয় আজকের আলোচনা। চলুন বিস্তারিত জেনে নেই।

গ্রাফিক্স ডিজাইনের জন্য অনেক সফটওয়্যারই রয়েছে। আসুন আমাদের আজকের টিউটোরিয়াল জেনেই এমন কিছু সফটওয়্যারের নামে যা আমাদের দেশের ডিজাইনাররা ব্যবহার করেন। এবং অনলাইনেও ফ্রি পাওয়া যায়।

১. Photoshop – Best graphic design software for beginners(ফটোশপ)



পৃথিবীতে এমন কোনও Graphic Designer নেই যে নাকি ফটোশপের কথা জানেনা । ফটোশপে আপনি সহজেই একাধিক চিত্র একত্রিত করতে পারেন, এমনকি চিত্র থেকে অযাচিত জিনিসগুলিও সরিয়ে ফেলতে পারেন। এই ফটোশপে সহজ থেকে হাই লেভেল প্ৰজেক্ট নিয়ে কাজ করতে পারবেন।

২. গিম্প (GIMP)

জিআইএমপি বা জিএনইউ চিত্র ম্যানিপুলেশন প্রোগ্রাম হ’ল অ্যাডোব ফটোশপের সঠিক বিকল্প। প্রফেশনাল সরঞ্জামগুলি এটিকে কেবল গ্রাফিক ডিজাইনার নয়, ফটোগ্রাফারদের জন্যও আদর্শ করে তুলেছে। এখানে ফটো ম্যানিপুলেশন বৈশিষ্ট্যটি অত্যন্ত বর্ধিত। এখানে আপনি Tools এর সাহায্যে স্ফটিক-স্বচ্ছ গ্রাফিক্স তৈরি করতে পারবেন। আপনি একবার জিআইএমপি ব্যবহার শুরু করলে, এটি অবশ্যই আপনার প্রধান ডেস্কটপ প্রকাশনা সরঞ্জাম হওয়ার সূচনা করবে।

৩. Adobe Illustrator

আপনি যদি ভিডিও বা মোবাইলের জন্য লোগো, স্কেচ, টাইপোগ্রাফি, আইকন বা এমনকি জটিল চিত্র তৈরি করতে ভেক্টর আর্ট ব্যবহার করতে চান তবে Illustrator আপনার জন্য। আপনি পিক্সেল-নিখুঁত আকারগুলি এঁকে বিজোড় প্রান্তিককরণ সহ শিল্পকর্ম তৈরি করতে পারেন। ইলাস্ট্রেটর তার নিজস্ব প্লাগইন নিয়ে আসে যা একটি ফাঁকা ওয়েব পৃষ্ঠাকে একটি উজ্জ্বল চেহারাযুক্ত ওয়েব পৃষ্ঠায় তৈরি করতে সহায়তা করে।

৪. Inkscape

ইঙ্কস্কেপ ভেক্টর আর্ট প্রেমীদের এবং গ্রাফিক ডিজাইনারদের যারা এসভিজি ফাইল ফর্ম্যাট ব্যবহার করেন তাদের জন্য একটি Professional Software। এই Softwareটি উইন্ডোজ, লিনাক্স, ওএস এবং ম্যাকের জন্যও উপযুক্ত। আপনি কোনও পেশাদার বা কেবল কোনও ব্যক্তি যিনি ব্যক্তিগত ব্লগের জন্য ভেক্টর চিত্র তৈরি করতে চান তা বিবেচ্য নয়। স্কেচিং, চিত্র তৈরির ক্ষেত্রে ইঙ্কস্কেপ ব্যবহার করা খুব সহজ।



৫. CorelDraw

আপনি কি একজন উচ্চাকাঙ্ক্ষী ওয়েব ডিজাইনার এবং এমন কোনও গ্রাফিক্স এডিটর খুঁজছেন যা আপনাকে একই সাথে আপনার দক্ষতাগুলি সম্মান করার সময় কোনও সীমাবদ্ধতা ছাড়াই অসীম ডিজাইন তৈরি করার ক্ষমতা দেয়? যদি তা হয়, তবে আপনি বর্তমানে ভেক্টর গ্রাফিক্স এডিটর কোরেলড্র পরীক্ষা করে দেখতে পারেন, এটি বর্তমানে ইন্ডাস্ট্রির অন্যতম জনপ্রিয় স্ট্যান্ডার্ড এডিটর। CorelDraw -এ এমন কিছু দুর্দান্ত উৎপাদনশীল ফাংশন এবং ব্যবহারের এমন একটি স্বাচ্ছন্দ্য পাবেন যা অন্য কোনও ভেক্টর এডিটরে মেলে না।

৬. Adobe Indesign

অ্যাডোব ব্র্যান্ডের ইনডিজাইন হ’ল ডেস্কটপ এবং মোবাইল ডিভাইসগুলির জন্য পরিষ্কার লেআউট তৈরি করতে ব্যবহার করা একটি Software। অ্যাডোব ইনডিজাইন অনলাইন ম্যাগাজিনের মতো লেআউট নকশা ব্যবহারের জন্য একটি Software। আপনি Printed বই, ব্রোশিওর বা ডিজিটাল ম্যাগাজিনগুলির জন্য লেআউট তৈরি করতে চান তাহলে এটা আপনার জন্য প্রয়োজনীয় Software।

এছাড়াও আরও অনেক এমন Software রয়েছে যেগুলো দিয়ে আপনি Graphics Design শিখতে পারেন, যেমন —

৭. Serif Drawplus

৮. Xara Xtreme

৯. Corel PaintShop

১০. Corel PhotoImpact

১১. Cyberlink

১২. Sumopaint

১৩. Vector



১৪. Google Sketch-up

১৫. Cinema 4D

১৬. ADOBE PHOTOSHOP LIGHTROOM

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

গ্রাফিক্স ডিজাইনের জন্য কোন সফটওয়্যার ব্যবহার করা হয়, ডাউনলোড ফ্রি


এই বিভাগের আরো সংবাদ