ভোজ্যতেলের দাম আবার বাড়ছে

স্টাফ রিপোর্টার :: দেশের বাজারে আবারো বাড়তে যাচ্ছে ভোজ্যতেলের দাম। বাণিজ্য মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাঠিয়েছেন ব্যবসায়ীরা। সেই আলোকে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৪৪ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে।

গতকাল (মঙ্গলবার ২৫ মে) ঢাকার কারওয়ান বাজারের পাইকারি দোকানগুলোতে প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১১৮ টাকায় বিক্রি হচ্ছিল। আর খুচরা মুদি দোকানে তা বিক্রি হচ্ছিল প্রতি লিটার ১২০ টাকায়, প্রতিকেজি ১৩১ টাকায়।

ব্যবসায়ীদের লিখিত প্রস্তাব পাওয়ার কথা স্বীকার করেছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) এএইচএম সফিকুজ্জামান। তিনি বলেন, ব্যবসায়ীদের প্রস্তাব পেয়েছি। প্রস্তাবের প্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রী ব্যবসায়ীদের ডেকেছেন। আগামীকাল (বৃহস্পতিবার ২৭ মে) তাদের সাথে বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

অতিরিক্ত সচিব এএইচএম সফিকুজ্জামান আরো বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তি। সেই হিসেবে ব্যবসায়ীরা গত রমজানেই লিটার প্রতি ৫ টাকা করে দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছিলো। কিন্তু রমজান এবং ঈদ উপলক্ষে সরকার ২ টাকা করে বাড়ানোর অনুমতি দিয়েছে।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা হায়দার বলেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিনসহ ভোজ্যতেলের দাম এতই বেড়েছে যে ঋণপত্র (এলসি) খোলা বন্ধ হয়ে যাচ্ছে। দেশের বাজারে দাম সমন্বয় না করলে কেউ এলসি খুলবেন না, তাতে আরও সংকট হবে। তবে এক লাফে ১৩ টাকা বৃদ্ধির বিষয়ে কিছু বলতে চাননি তিনি।

 

 

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন।

এগুলো দেখুন

ফিন্যান্স কী জেনে নিন বিস্তারিত

ফিন্যান্স কী জেনে নিন বিস্তারিত

ফিন্যান্স কী জেনে নিন বিস্তারিত এ বিষয়। আসুন আজকে এ বিষয়ে আলোচনা করে বিস্তারিত জেনে …

Leave a Reply

Your email address will not be published.