লোকাল এসইও কি এবং কেন প্রতিষ্ঠানের জন্যে এত গুরুত্বপূর্ণ

DTV Online / ১২৬ বার দেখা হয়েছে
আপডেট : বুধবার, ২৫ আগস্ট, ২০২১
লোকাল এসইও কি এবং কেন প্রতিষ্ঠানের জন্যে এত গুরুত্বপূর্ণ

চলুন আজকে জেনে নেই লোকাল এসইও কি এবং কেন প্রতিষ্ঠানের জন্যে এত গুরুত্বপূর্ণ । বর্তমান যুগে সার্চ ইঞ্জিন সেবাদানকারী যেমন গুগলসহ সবরকম প্রতিষ্ঠানগুলো প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছে সার্চ ইঞ্জিনে ভিজিটরদের জন্য সবচেয়ে সঠিক ও নিখুঁত রেজাল্ট প্রদানের জন্য।

আর আমরা সবাই জানি এই সার্চ ইঞ্জিনে রেজাল্ট আসার একমাত্র উপায় হচ্ছে এসইও (SEO)। অর্থাৎ আপনি যদি আপনার ওয়েবসাইটে সঠিক ভাবে এসইও করে থাকেন তাহলেই আপনার ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনের রেজাল্ট এ প্রথম সারির দিকে থাকার সম্ভাবনা বেশি। এ কারণেই সাধারণ এসইও এর পাশাপাশি লোকাল এসইও সমানভাবে গুরুত্বপূর্ণ।

লোকাল এসইও কি এবং কেন প্রতিষ্ঠানের জন্যে এত গুরুত্বপূর্ণ

বর্তমান যুগে ইন্টারনেট ব্যবহারকারী সবাই তাদের দৈনন্দিন জীবনের সব রকম সমস্যার সার্চ করে সমাধান করার চেষ্টা করে। অর্থাৎ তারা তাদের সমস্যাগুলো সার্চ করে সার্চ ইঞ্জিন থেকে সমাধান খুঁজে নেয়। নিত্য প্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে কেনাকাটা ওষুধ এমনকি অনেক বড় বড় সেবাদানকারী প্রতিষ্ঠানকেও ব্যবহারকারীরা খুঁজে বের করে নেয়।



লোকাল এসইও সম্পর্কে জানতে হলে আপনাকে অবশ্যই এসইও সম্পর্কে ধারণা থাকতে হবে আমরা জানি এসইও হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর মাধ্যমে আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পৃষ্ঠায় আনার একটা প্রযুক্তিগত কৌশল।

তাহলে লোকাল এসইও কি? লোকাল এসইও এর পূর্ণরূপ হলো লোকাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। যেটা দ্বারা কোনো নির্দিষ্ট অডিয়েন্স বা কাস্টমারকে টার্গেট করে ওয়েবসাইটের রেজাল্টকে সার্চ ইঞ্জিনের করার জন্য অপ্টিমাইজ করার একটা পদ্ধতি। আমরা জানি এসইওর মাধ্যমে আপনার ওয়েবসাইটকে অনলাইনে সমগ্র বিশ্বের অডিয়েন্সকে টার্গেট করার সুযোগ সুবিধা দেয়।

কিন্তু আপনার ব্যবসা প্রতিষ্ঠান যদি অফলাইন বা লোকাল ভাবে সার্ভিস দিয়ে থাকে তাহলে অবশ্যই সবসময় সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনি কাস্টমার বা অডিয়েন্স পাবেন না। এর জন্য আপনাকে করতে হবে লোকাল এসইও।

ছোট্ট একটা উদাহরণের মাধ্যমে বিষয়টি ক্লিয়ার করা যাক। মনে করুন উত্তরাতে একটা ফার্নিচারের দোকান রয়েছে। যারা অফলাইনে বা নির্দিষ্ট একটা এলাকাতেই তাদের পণ্য গুলো বিক্রি করে থাকে এবং তাদের দোকানের কোনো শাখা নাই।

এখন এই প্রতিষ্ঠানের যদি তাদের একটা ওয়েবসাইটের মাধ্যমে এসইও করে থাকে এবং এবং রেজাল্ট যদি খুলনা থেকে বা বিদেশ থেকে কেউ দেখে থাকেন তাহলে তাহলে তার জন্য এই দোকান থেকে পণ্য বা ফার্নিচার কেনা খুবই অসম্ভব বিষয় হয়ে যাবে। কারণ সে এতদূর থেকে কখনোই তার ফার্নিচার বা পণ্য কিনতে আসবে না।

কিন্তু মনে করুন উত্তরাতেই কেউ ফার্নিচারের বিষয়ক নির্দিষ্ট কি-ওয়ার্ড লিখে সার্চ করলো এবং উক্ত ফার্নিচারের ওয়েবসাইট সার্চ রেজাল্টে আসলো। তাহলে কিন্তু অবশ্যই উক্ত ব্যবসায় প্রতিষ্ঠানের পন্য বিক্রি করতে অনেক সুবিধা হবে।



এটাই মূলত লোকাল এসইও। অর্থাৎ আপনার নির্দিষ্ট এলাকা জুড়ে অডিয়েন্স গুলো টার্গেট করে আপনি আপনার ব্যবসায়িক বৃদ্ধির জন্য যে এসইও করা হয় সেটাই মূলত লোকাল এসইও। লোকাল এসইও এইসব কাজ আরও সহজ করে তোলে এবং আপনার গ্রাহক বাভিজিটরকে আপনাকে খুব সহজেই খুঁজে পেতে সহায়তা করে।

এ ধরনের এসইও এর জন্য আপনার ঠিকানা শহরের নাম এবং বিস্তারিত বিবরণ দিয়ে অপটিমাইজেশন করা হয়ে থাকে। সহজভাবে বলতে গেলে আপনাকে এমন ভাবে সার্চ ইঞ্জিনে অপটিমাইজ করতে হবে যাতে সবাই আপনাকে খুব সহজে এবং অনলাইনে এবং অফলাইনে ২ ভাবেই খুঁজে পাই।

লোকাল এসইও কনসেপ্ট

আমরা যখন google.com লিখে আমাদের সার্চ বারে সার্চ করি তাহলে অবশ্যই দেখবেন আমাদের গুগল বিডিতে নিয়ে যাবে। কখনো কি ভেবে দেখেছেন এটা কিভাবে হয়? এটা মূলত লোকাল এসইও মাধ্যমেই হয়ে থাকে। আপনি যখন কোন কিছু কিনতে বা ধরুন কোন ইলেকট্রনিক্স পণ্য কিনতে গুগলে সার্চ দিবেন তাহলে কিন্তু আপনি অবশ্যই দেখবেন আপনি যে এলাকাতে রয়েছেন বা আপনি যে জেলাতে রয়েছেন সেই জেলার রেজাল্ট গুলোই আপনার সার্চ ইঞ্জিনে আগে দেখাবে।

অবশ্যই বাইরে থেকে দেখাবে না যদি না আপনি নির্দিষ্ট এলাকার নাম লিখে সার্চ করেন। আপনি যখন লোকাল ভাবেই কোন কিছুর জন্য সার্চ করে থাকবেন তখন আপনি আপনার আশেপাশের রেজাল্টগুলো পেয়ে থাকবেন। আর লোকাল এসইও বিষয়টা গুগোল খুব গুরুত্বপূর্ণ ভাবে দেখে আর এই কারনেই গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনার সবচেয়ে উপযোগী তথ্যটাই সব সময় দেখানোর চেষ্টা করে থাকে।

লোকাল এসইও কত প্রকার

সার্চ ইঞ্জিনের অ্যালগরিদমসহ সমস্ত বিষয় ক্রমাগত আপডেটের জন্য তারা ব্যবহারকারীর প্রয়োজন সার্চের বিষয় এবং কি-ওয়ার্ডগুলো অ্যানালাইসিস করার চেষ্টা করে যাচ্ছে। কোন ধরনের রেজাল্ট দেখাবে তা নির্ভর করে ব্যবহারকারী কি-ওয়ার্ল্ড এবং তার লোকেশন এর উপর নির্ভর করে। সাধারণত কি-ওয়ার্ড এবং সার্চ ভলিউম এর উপরে নির্ভর করেই লোকাল এসইও বিবেচনা করা হয়ে থাকে। আর এই ভিত্তিতেই লোকাল এসইও ২ ভাগে ভাগ করা যায় একটি হলো আইপি নির্ভর এসইও এবং অন্যটি লোকেশন নির্ভর এসইও।



আইপি নির্ভর এসইও সার্চ

যখন আপনি সার্চ ইঞ্জিনে কোন প্রোডাক্ট বা কোন সার্ভিসের নাম লিখে সার্চ করবেন তখন সার্চ ইঞ্জিন আপনার আইপি উপর নির্ভর করে আপনার সবথেকে কাছের তথ্যটাই আপনাকে দেখাবে। যেমন আমরা গ্রামীনফোনের কাস্টমার কেয়ার লোকেশন খুজি বা আশেপাশের কোনো ব্যাংক খুজি তখন এটা এই রেজাল্ট আইপি নির্ভর এর মাধ্যমেই আমাদের দেখানো হয়ে থাকে।

লোকেশন নির্ভর সার্চ

আপনি যখন সার্চ ইঞ্জিনে কোন কিছু লিখে সার্চ করবেন কিন্তু কি-ওয়ার্ড এর সাথে একটা নির্দিষ্ট লোকেশন যুক্ত করে দিবেন। তখন আপনি যেখানেই থাকুন না কেন আপনার ওই নির্দিষ্ট জায়গার রেজাল্টগুলো আপনাকে দেখাবে, এটাই মূলত লোকেশন নির্ভর সার্চ।

লোকাল এসইও এর প্রয়োজনীয়তা

আমরা আগেই জানি এসইও খুবই গুরুত্বপূর্ণ এবং লোকাল এসইও আস্তে আস্তে গুরুত্বপূর্ণ হয়ে যাচ্ছে। সার্চ ইঞ্জিন সবসময় ব্যবহারকারীর প্রয়োজনীয়তাই প্রাধান্য বেশি দেয়। যেমন আপনার ইলেকট্রনিক্সের দোকান রয়েছে এবং আপনার ওয়েবসাইটের এসইও করার মাধ্যমে আপনি ডেইলি ৪ থেকে ৫ হাজার ভিজিটর আপনার ওয়েবসাইটে পেয়ে থাকেন।

কিন্তু অফলাইনে আপনার দোকানে বা আপনার শোরুমে কোন কাস্টমার আসে না। বলতে পারেন কেন? কারণ আপনি লোকাল এসইও করেননি। আপনার এই সার্চ রেজাল্টটা অন্য দেশের বা অন্য লোকেশনের মানুষ দেখতে পাচ্ছে। আপনার আশেপাশের লোকেশন থেকে কেউ সার্চ করলে আপনার ওয়েবসাইট টা আসছে না।

এখন আপনি যদি লোকাল এসইও করেন তাহলে আপনার ওই এরিয়াতে ব্যবহারকারীরা যখন ইলেকট্রনিক্স এর কোন পণ্য বা দোকান সার্চ করবে তাহলে অবশ্যই সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটটা আগে আসবে। এবং তারা সহজেই আপনার ওয়েবসাইট এর মাধ্যমে আপনার দোকান খুঁজে পাবে।



তবে আপনি যদি কুরিয়ার বা ডেলিভারির ব্যবস্থাও করে রাখেন বা অনলাইনেও সেবা দিয়ে থাকেন তাহলে আপনি গ্লোবালি এবং লোকাল দুইভাবে এসইও করতে পারেন ২ টাই খুব উপযোগী হয়ে থাকবে। লোকাল এসইও এবং গ্লোবাল এসইও ২ টারই বর্তমানে ব্যাপক চাহিদা হয়ে উঠছে।

কারণ আপনি যত বড়ই ব্যবসায়ী হন না কেন আপনার যত বড়ই দোকান বা শো-রুম থাকুক না কেন আপনার ব্যাবসার প্রচার না হলে আপনি কখনো সফলতা পাবেন না। সময়ের সঙ্গে সঙ্গে লোকাল এসইও ব্যাপকভাবে বিস্তার লাভ করছে।

যেমন daraz.com, ajkerdeal.com, chaldal সহ সবরকম ওয়েবসাইটগুলো লোকাল এসইও এর মাধ্যমে প্রতিদিন হাজার হাজার কাস্টোমার সেবা প্রদান করে যাচ্ছে। সেদিন খুব বেশি দূরে নয় যেদিন লোকাল এসইও গ্লোবাল এসইও থেকেও খুব বেশি জনপ্রিয় এবং চাহিদার প্রথম হয়ে উঠে আসবে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।


এই বিভাগের আরো সংবাদ