চোখের সমস্যা রোধে পুষ্টি

চোখের সমস্যা রোধে পুষ্টি । আসুন এ বিষয়ে বিস্তারিত আজকে আলোচনা করে জেনে নেওয়া যাক। নানা ধরনের চক্ষুরোগের সাথে পুষ্টিমানের সম্পর্ক প্রমাণিত। যেমন আমরা সবাই জানি ভিটামিন এ চোখের স্বাস্থ্যের জন্য ভালো। ভিটামিন এর অভাবে রাতকানা রোগ হয়, এ কথা সবাই জানে। তবে আরো কিছু পুষ্টি উপাদান রয়েছে, যা চোখের নানা রোগ প্রতিহত করে।



চোখের সমস্যা রোধে পুষ্টি

লুটেইন হলো একধরনের অ্যান্টি-অক্সিডেন্ট এবং ডোকোসাহেক্সায়োনিক অ্যাসিড একধরনের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। দুটিই চোখের জন্য উপকারী। এগুলো বয়সজনিত ম্যাকুলার ডিজেনারেশন বা চোখের দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া প্রতিরোধ করতে পারে। লুটেইন ও ডিএইচএ উভয়েই ম্যাকুলার রঞ্জক এবং তা রেটিনার জন্য গুরুত্বপূর্ণ উপাদান।

এ নিয়ে পরিচালিত এক গবেষণায় অংশ নেন ৬০ থেকে ৮০ বছর বয়সী ৪৯ জন নারী; যাঁদের প্রতিদিন ৮০০ মিলিগ্রাম ডিএইচএ বা ১২ মিলিগ্রাম লুটেইন অথবা উভয়ই একসঙ্গে প্রয়োগ করা হয়। গবেষণায় প্রবীণ নারীদের বেছে নেওয়ার পেছনে কারণ হলো এ সময়ে ম্যাকুলার ডিজেনারেশনের ঝুঁকি বেশি থাকে। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, যাঁদের লুটেইন প্রয়োগ করা হয়েছিল, তাঁদের ম্যাকুলার রঞ্জকের ঘনত্ব বৃদ্ধি পেয়েছে।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড একটি অপরিহার্য খাদ্য উপাদান। ফ্যাটি অ্যাসিড আমাদের শরীরের জন্য অপরিহার্য। মস্তিষ্কের ৬০ শতাংশই ফ্যাটি অ্যাসিড। এ অ্যাসিড আমাদের শরীরের কোষ আবরণ তৈরি করে। কোষের ভেতর দিয়ে যেসব পদার্থ চলাচল করে, তা নিয়ন্ত্রণ করা এবং একটি কোষ থেকে অন্য কোষের মধ্যে যোগাযোগ রক্ষা করা এর কাজ। ফ্যাটি অ্যাসিডগুলোর মধ্যে আমাদের শরীরের জন্য সবচেয়ে বেশি দরকার ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হরমোন উৎপাদনও নিয়ন্ত্রণ করে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড খেলে বয়সজনিত ছানি পড়া ৭৫ শতাংশ কমে যায়।



লুটেইন ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের প্রাকৃতিক উৎসগুলোর মধ্যে রয়েছে গাজর, ব্রুকলি, সবুজ শাকসবজি, পালংশাক, লেটুসপাতা, ভুট্টা, তিলের তেল, তিসির তেল, অলিভ অয়েল, সামুদ্রিক মাছের তেল, অর্থাৎ ম্যাকারেল, টুনা, স্যামন, সারডিন ইত্যাদি মাছে পাওয়া যায়। এসব খাবার ড্রাই আই ও ম্যাকুলার ডিজেনারেশন রোধে সাহায্য করে।

যুক্ত হোন আমাদের ইউটিউব চ্যানেলে এখানে ক্লিক করুন। এবং আমাদের সাথে যুক্ত থাকুন ফেইজবুক পেইজে এখানে ক্লিক করে।

এগুলো দেখুন

সবচেয়ে বেশি প্রোটিন আছে যে খাবারে High protein Foods | Bodybuilding food

সবচেয়ে বেশি প্রোটিন আছে যে খাবারে High protein Foods | Bodybuilding food

দেখুন আমাদের মধ্যে অধিকাংশ লোকের এমন লাগে জারা ওয়র্কআউট করে বা কোন ধরনের ফিজিক্যাল অ্যাকটিভিটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *